ল্যাটিন আমেরিকায় করোনায় মৃত্যু সংখ্যা ৭ লাখ ছাড়িয়েছে

মহামারি করোনাভাইরাস ছড়িয়ে পড়ার শুরু থেকে এ পর্যন্ত ল্যাটিন আমেরিকা ও ক্যারিবীয়তে কোভিড-১৯ রোগে সাত লাখেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে।
সোমবার সন্ধ্যায় এএফপি’র পরিসংখ্যান থেকে এ তথ্য জানা যায়। এ অঞ্চলের বিভিন্ন দেশের সরকারি সূত্রের দেয়া তথ্যের ওপর ভিত্তি করে তারা এ পরিসংখ্যান তৈরি করে।
এ অঞ্চলে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে মোট সাত লাখ ২২ জনে দাঁড়িয়েছে। ইউরোপের পর করোনাভাইরাসে মৃতের এ সংখ্যা দ্বিতীয় সর্বোচ্চ। দক্ষিণ ও মধ্য আমেরিকা এবং মেক্সিকোসহ ক্যারিবীয় অঞ্চলে মোটি ৩৪টি দেশ ও ভূখন্ড রয়েছে।
এ অঞ্চলে করোনাভাইরাসে মৃত্যুর দুই-তৃতীয়াংশ ঘটেছে ব্রাজিল ও মেক্সিকোতে। এ দুই দেশে ডিসেম্বরের শেষ নাগাদ মৃতের সংখ্যা ৫ লাখ ছাড়িয়ে যায়। এর পর থেকে দেশ দু’টিতে মৃতের সংখ্যা দ্রুত বাড়তে থাকে এবং ২ ফেব্রুয়ারিতে এ সংখ্যা ৬ লাখ ছাড়িয়ে যায়।
যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় সর্বোচ্চ ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিলে করোনাভাইরাসে ২ লাখ ৬৬ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ১০ লাখ ছাড়িয়ে গেছে।
২০১৯ সালের ডিসেম্বরে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার শুরু থেকে বিশ্ব এ পর্যন্ত প্রায় ১১ কোটি ৭০ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং প্রায় ২২ লাখ ৬০ হাজার লোক মারা গেছে।