শকুন সংরক্ষণকারী ব্যক্তি ও সংস্থাকে স্বীকৃতিসহ প্রয়োজনীয় সকল সহায়তা দেয়া হবে: পরিবেশমন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, পরিবেশ সংরক্ষণে প্রকৃতির পরিচ্ছন্নতাকর্মী শকুনের বিকল্প নেই। শকুন সংরক্ষণে সরকার নিরলসভাবে কাজ করছে বলে উল্লেখ করে তিনি বলেন, বিপন্ন প্রায় এই প্রজাতির পাখি সংরক্ষণে নিয়োজিত সকল ব্যক্তি ও প্রতিষ্ঠানকে স্বীকৃতি সহ প্রয়োজনীয় সকল ধরনের সহায়তা দেয়া হবে।

মন্ত্রী আরো বলেন, শকুনসহ অন্যান্য বন্যপ্রাণী সংরক্ষণ করা সরকারের একার পক্ষে কষ্টসাধ্য। প্রকৃতি ও বন্যপ্রাণী সংরক্ষণে নিবেদিত ব্যক্তিবর্গ, বিজ্ঞানীদের শকুন রক্ষার জন্য নিজ নিজ অবস্থান থেকে একনিষ্ঠভাবে কাজ করতে হবে।

শাহাব উদ্দিন আজ শনিবার রাজধানীতে তার সরকারী বাসভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে আন্তর্জাতিক শকুন সচেতনতা দিবস উপলক্ষ্যে বন অধিদপ্তরে আয়োজিত এক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরীর সভাপতিত্বে ওয়েবিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরিবেশ উপ-মন্ত্রী বেগম হাবিবুন নাহার, মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল এবং অতিরিক্ত সচিব ইকবাল আব্দুল্লাহ হারুন।

এছাড়াও বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা এনাম আল হক, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিদ মজুমদার বাবু, বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের সভাপতি ড এস এম ইকবাল, ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ রকিবুল আমিন এবং বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ সার্কেলের বন সংরক্ষক মোল্লা রেজাউল করিম অনুষ্ঠানে প্যানেল বক্তা হিসেবে ওয়েবিনারে বক্তব্য রাখেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইইউসিএন এর প্রোগ্রাম ম্যানেজার এবিএম সরোয়ার আলম। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান