শনিবার জাবিতে প্রতীকী সিনেট অধিবেশন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম অ্যাক্টবিরোধী ও স্বৈরাচারী কর্মকাণ্ড করছেন এমন অভিযোগ তুলে ধারাবাহিক কর্মসূচি ঘোষণা করেছে উপাচার্য বিরোধী আওয়ামী লীগপন্থী শিক্ষকরা। এর অংশ হিসেবে আগামী শনিবার (১২ মে) প্রতীকী সিনেট অধিবেশন করবে শিক্ষকদের এই অংশটি।

বৃহস্পতিবার (১০ মে) বিশ্ববিদ্যালয়ের ‘গাণিতিক ও পদার্থ বিষয়ক’ অনুষদের ডিন অফিসে ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা দেয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনের সম্পাদক ও মুখপাত্র অধ্যাপক ফরিদ আহমেদ বলেন, ‘বর্তমান উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বিশ্ববিদ্যালয়ের অ্যাক্ট ১৯৭৩ এর ২০(২) এবং বিশ্ববিদ্যালয় সিনেট এর কার্য পরিচালনা বিধি-২০১৫ এর ৩ ধারা বার বার লঙ্গন করেছেন। গত ৫ই ফেব্রুয়ারি ৪৬ জন সিনেট সদস্য তলবি সভা আহবানের জন্য উপাচার্যকে চিঠি দিয়েছিল। নিয়ম অনুযায়ী চিঠি পাওয়ার ৯০ দিনের মধ্যে সিনেট সভা আহ্বান করার কথা থাকলেও উপাচার্য সভার আহ্বান করেননি। এমতাবস্থায় অনির্বাচিত উপাচার্য সিনেটবৃন্দের অধিকার হরণ করেছেন যা বিশ্ববিদ্যালয়ের গৌরব ও ভাবমূর্তিকে ভূলুণ্ঠিত করেছে।’

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- সংগঠনের সভাপতি অধ্যাপক অজিত কুমার মজুমদার, অধ্যাপক খন্দকার হাসান মাহমুদ, অধ্যাপক আলমগীর কবির, সহযোগী অধ্যাপক হোসনে আরা প্রমুখ।

নাঈম/রাসেল