শান্তিতে নোবেল জয়ী মালালা-র বায়োপিক মুক্তি পাবে জানুয়ারিতে

মালালা ইউসুফজাই হলেন সর্বকনিষ্ঠ নোবেল শান্তি পুরস্কার প্রাপক। তাঁর জীবন নিয়েই নির্মিত হয়েছে একটি বায়োপিক যা মুক্তি পাবে আগামী মাসে অর্থাৎ জানুয়ারির শেষ সপ্তাহে। বলিউডের বহু অভিনেতা-অভিনেত্রী রয়েছেন এই ছবিতে এবং মালালা-র ভূমিকায় অভিনয় করেছেন রিম শেখ।

তালেবান-অধ্যুষিত পাকিস্তানের খাইবার প্রদেশে যখন মেয়েদের স্কুলে যাওয়া নিষিদ্ধ ঘোষণা করা হয়, তখন নারীশিক্ষার জন্য সরব হয় কিশোরী মালালা। ২০১২ সালে এই কারণেই তাকে তালিবানদের বুলেটবিদ্ধ হতে হয়। মালালা ও তার সহপাঠিনীদের উপর আক্রমণের তীব্র বিরোধিতা করেন পাকিস্তানের সাধারণ মানুষ। ক্রমশ সারা পৃথিবীতে ছড়িয়ে পড়ে তাঁর সাহসিকতার খবর। মালালার উপর আক্রমণকারীদের বিরুদ্ধেই ফতোয়া জারি হয়।খবর ইন্ডিয়ান এক্সপেসের।

ব্রিটেনে দীর্ঘ চিকিৎসার পরে সেরে ওঠেন মালালা এবং ২০১৪ সালে ভারতীয় সমাজকর্মী কৈলাস সত্যার্থীর সঙ্গে যুগ্মভাবে তাঁকে নোবেল শান্তি পুরস্কারে সম্মানিত করা হয়। মালালা-র এই অসমসাহসী যাত্রাকেই বড়পর্দায় ধরতে চেয়েছেন পরিচালক এইচই আমজাদ খান। ‘গুল মকাই’ শীর্ষক এই ছবির প্রযোজক সঞ্জয় সিংলা। ছবিটি নিবেদন করছেন জয়ন্তীলাল গাডা এবং টেকনো ফিল্মস।

আজকের বাজার/লুৎফর রহমান