‘শিশু ও নারী নির্যাতন বন্ধে প্রয়োজন সামাজিক সচেতনতা ও দায়বদ্ধতা’

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন, শুধু আইন করে নয়, শিশু ও নারী নির্যাতন, যৌন নীপিড়ন ও যৌন হয়রানি বন্ধে সামাজিক সচেতনতা ও দায়বদ্ধতা প্রয়োজন।

বুধবার সংসদ ভবনে আইপিডি কনফারেন্স কক্ষে শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের সাথে অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (এএসডি)এর “শিশু সুরক্ষায় আমাদের করনীয়” শীর্ষক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

তিনি বলেন, সমাজের সকল স্তরে মানুষের মাঝে শিশু ও নারী নির্যাতন আইনের বিষয়ে সচেতনতা সৃষ্টি করতে হবে। বাংলাদেশে বিদ্যমান আইনটি যথেষ্ট কার্যকারী। এই আইনে শিশু নির্যাতনকারীর কোনভাবেই ছাড় পাওয়ার সুযোগ নেই। অপরাধীকে আইনের আওতায় এনে সরকার সাথে সাথে তাদের বিচার কাজ কার্যকরী করছে।

ফজলে রাব্বী মিয়া শিশু অধিকার প্রতিষ্ঠা ও শিশুর কল্যানের জন্য সত্যিকারে কিছু করতে চাইলে মিডিয়াতে বা সভা সেমিনারে শুধু সরকারের সমালোচনা না করে সরকারকে সহযোগিতা করার জন্য সুশীল সমাজ এনজিও ও সমাজকর্মীদের প্রতি আহবান জানান। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের আমলই নারী ও শিশুদের জন্য সুবর্ণ সময়। এ সরকারের সময়ে যদি নারী ও শিশুদের সুরক্ষা দেয়া না যায় তাহলে তাদের সুরক্ষা দেয়া আর কখোনো সম্ভবপর নয়। এসময় তিনি নারী ও শিশুদের কল্যাণে গৃহীত সরকারের নানমুখী পদক্ষেপের তিনি কথা তুলে ধরেন।

আয়োজক সংস্থার দৃষ্টি আকর্ষণ করে ডেপুটি স্পিকার বলেন, এ ধরনের সভা সমাবেশ, সেমিনার শুধু রুটিন ওয়ার্কে অংশ হলেই হবেনা। যদি সত্যিকারে শিশুদের অধিকার প্রতিষ্ঠার অভিপ্রায়ে এ সভার আয়োজন করে থাকেন তাহলে জনসাধরণকে আইন মানার জন্য তাদের মধ্যে সচেতনতা গড়ে তুলতেও কাজ করতে হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি ও শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের সভাপতি সামশুল হক টুকু’র সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, আবুল কালাম মোঃ আহসানুল হক চৌধুরী, শামীম হায়দার পাটোয়ারী, মোঃ রেজাউল করিম বাবলু, আবুল কালাম আজাদ, উম্মে ফাতেমা নাজমা, অপরাজিতা হক, রাবেয়া আলীম, রওশন আরা মান্নান, সৈয়দা শামসুন্নাহার, সৈয়দা রুবিনা আক্তার, অ্যারমা দত্ত ও আবিদা আজিম।

স্বাগত বক্তব্য রাখেন আয়োজক সংগঠনের নির্বাহী পরিচালক জামিল এইচ চৌধুরী, মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউকেএম ফারহানা সুলতানা।তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান