‘শূন্যের কোঠায় লোড শেডিং’

দেশে লোড শেডিং এখন প্রায় শূন্যের কোঠায় জানিয়ে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, দেশে এক সময় দিনে ১৮ ঘণ্টা লোড শেডিং থাকলেও এখন তা প্রায় শূন্যের কোঠায়। বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে সরকার গৃহীত বিভিন্ন উদ্যোগের ফলে বর্তমানে দেশে প্রায় ১৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব হচ্ছে। কুইক রেন্টালের সূচনাকালে কেউ কেউ সমালোচনা করলেও এ উদ্যোগের ফলে আলোকিত বাংলাদেশ গড়ে ওঠেছে।

আজ বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘৯ম আন্তর্জাতিক বাংলাদেশ ইনফ্রাসট্রাকচার ইনোভেশন এন্ড ডেভেলপমেন্ট এক্সপো এন্ড ডায়ালগ-২০১৮’এর উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, পরিবেশবান্ধব সবুজ শিল্পায়ন আওয়ামী লীগ সরকারের রাজনৈতিক অঙ্গীকার। জিরো পল্যুশন ও জিরো এক্সিডেন্ট নীতির ভিত্তিতে সরকার শিল্পায়নের মাধ্যমে দেশকে এগিয়ে নিচ্ছে। শিল্পকারখানার ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা পূরণে দেশিয় ও আন্তর্জাতিক সহযোগিতায় নতুন নতুন বিদ্যুৎ কেন্দ্র গড়ে তোলা হচ্ছে।

তিনি বলেন, রামপাল বিদ্যুৎ কেন্দ্র নিয়ে অনেক আন্দোলন হলেও এর উপযোগিতা থাকায় সাফল্যের সাথে এ প্রকল্প এগিয়ে যাচ্ছে। পরিবেশ, জীব বৈচিত্র ও জননিরাপত্তার বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে এটি বাস্তবায়ন করা হচ্ছে।

বিদ্যুৎ বিভাগের আওতাধীন টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ, পাওয়ার সেল এবং বেসরকারি আয়োজক সংস্থা এক্সপোনেট এক্সিবিশন (প্রাঃ) লিমিটেড যৌথভাবে এ প্রদর্শনী ও সংলাপের আয়োজন করে। অনুষ্ঠানে বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ.খান, এক্সপোনেট এক্সিবিশন (প্রা.) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. রাশেদুল হক বক্তব্য রাখেন।

শিল্পমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নির্দেশনায় শত প্রতিকূলতা সত্ত্বেও বাংলাদেশের শিল্পখাত এগিয়ে যাচ্ছে। তৈরি পোশাক শিল্পের পাশাপাশি এদেশের ওষুধ, পাদুকা, সিরামিক, প্লাস্টিক, জাহাজ নির্মাণসহ উদীয়মান শিল্পখাতগুলো বিকশিত হচ্ছে। বাংলাদেশের তৈরি ওষুধ বিশ্বের ১শ’ ৫১টি দেশে রপ্তানি হচ্ছে।

তিনি বলেন, পাদুকা উৎপাদনে বাংলাদেশ বিশ্বের অষ্টম স্থান দখল করে আছে। বাংলাদেশে নির্মিত জাহাজ ডেনমার্ক, জার্মানি, নেদারল্যান্ডস, ফিনল্যান্ডসহ ইউরোপের বিভিন্ন দেশ এবং ভারত ও পাকিস্তানে রপ্তানি হচ্ছে। বিশ্ব সম্প্রদায় এখন বাংলাদেশের উন্নয়ন ও শিল্পায়ন কৌশল সম্পর্কে জানতে কৌতুহলী।