শেয়ারবাজারে বড় উত্থানের আভাস

আগের কার্যদিবসের ধারাবাহিকতায় বুধবারও লেনদেনের শুরুতে দেশের শেয়ারবাজারে বড় উত্থানের আভাস পাওয়া যাচ্ছে। লেনদেনের প্রথম পাঁচ মিনিটেই ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪৫ পয়েন্ট বেড়ে গেছে।

গত সোমবার করোনাভাইরাস আতঙ্কে শেয়ারবাজারে স্মরণকালের মধ্যে সব থেকে বড় ধস নামে। ওইদিন ডিএসইতে মাত্র দুটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লেখায়। বিপরীতে দাম কমে ৩৫২টির। আর একটির দাম অপরিবর্তিত থাকে। এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৭৯ পয়েন্ট কমে যায়।

অবশ্য বড় ধসের পরের কার্যদিবসেই শেয়ারবাজারে বড় উত্থান হয়। ডিএসইর প্রধান মূল্যসূচক আগের দিনের তুলনায় ১৪৮ পয়েন্ট বেড়ে যায়। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৩২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লেখায়। বিপরীতে দাম কমে ১৫টির। আর ১৮টির দাম অপরিবর্তিত থাকে।

মঙ্গলবারের এই উত্থান প্রবণতা বুধবার লেনদেনের শুরুতেও অব্যাহত রয়েছে। প্রথম পাঁচ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪৫ পয়েন্ট বেড়ে যায়। আর প্রথম ১৫ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ৫৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ২০৯ পয়েন্টে উঠে এসেছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪০৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ্ ১৩ পয়েন্ট বেড়ে ৯৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৫টির। আর ২৫টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৪৭ কোটি ২৭ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২ হাজার ৭০৯ পয়েন্টে। লেনদেন হয়েছে ১ কোটি ১ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ৬৫ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৬টির, কমেছে ১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টির। সূত্র – জাগো নিউজ।

আজকের বাজার/এ.এ