শেষটাও জয় দিয়ে রাঙালো টাইগার যুবারা

জয় দিয়ে নিউজিল্যান্ড সফর শেষ করলো বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। আজ সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডে ম্যাচে বাংলাদেশের যুবারা ৭৩ রানে হারিয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড অনূর্ধ্ব ১০ দলকে। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজ ৪-১ ব্যবধানে জিতলো বাংলাদেশ। প্রথম তিন ম্যাচ জিতেই আগেভাগেই সিরিজ জয় নিশ্চিত করেছিলো বাংলাদেশ। প্রথম দুই ওয়ানডে ৬ উইকেট করে ও তৃতীয়টি ৮ উইকেটে জিতেছিলো সফরকারীরা। চতুর্থ ম্যাচে বাংলাদেশকে ৪ উইকেটে হারিয়েছিলো নিউজিল্যান্ড।

লিঙ্কনে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে বাংলাদেশ। দলকে উড়ন্ত শুরু এনে দেন দুই ওপেনার তানজিদ হাসান ও পারভেজ হোসেন ইমন। মারমুখী মেজাজে ব্যাট করে ১৬ ওভারে ১২০ রান স্কোর বোর্ডে জমা করেন তারা। এরমধ্যে ১১টি চার ও ২টি ছক্কায় ৫৯ বলে ৭১ রান করে প্রথম ব্যাটসম্যান হিসেবে আউট হন তানজীদ।

হাফ-সেঞ্চুরির কাছে গিয়ে থেমেছেন ইমন। ৮টি চারে ৫৫ বলে ৪৮ রান করেন তিনি। দলীয় ১৪৩ রানে দুই ওপেনারের বিদায়ের পর নিয়মিত বিরতিতে ৫ উইকেট হারায় বাংলাদেশ। ইনফর্ম মাহমুদুল হাসান জয় ১৫, তৌহিদ হৃদয় ৮, অধিনায়ক আকবর আলি ১৪, শামিম হোসেন ৮ ও তানজীম হাসান সাকিব ১০ রান করে আউট হন। ফলে ৪০তম ওভারে ২৩৬ রানে সপ্তম উইকেট হারায় বাংলাদেশ। তাই দুর্দান্ত শুরুর পরও বড় স্কোর গড়ার পথ কঠিন হয়ে পড়ে বাংলাদেশের। কিন্তু পাঁচ নম্বরে নামা শাহাদাত হোসেন ও নয় নম্বরে নামা অভিষেক দাস বাংলাদেশকে ৫০ ওভারে ৮ উইকেটে ৩১৬ রানের বড় সংগ্রহ এনে দেন। দু’জনই ৪৮ রান করে করেন। শাহাদাত ৬৯ বল মোকাবেলা করে ১টি করে চার-ছক্কা ও অভিষেক ৬টি চারে ৩৬ বলে নিজের অনবদ্য ইনিংসটি খেলেন।

জয়ের জন্য ৩১৭ রানের টার্গেটে খেলতে নেমে প্রথম বলেই উইকেট হারায় নিউজিল্যান্ড। ওপেনার ওলি হোয়াইটকে রানের খাতা খোলার আগেই বিদায় দেন বাংলাদেশের শরিফুল ইসলাম। শুরুর ধাক্কাটা পরবর্তীতে আর সামলাতে পারেনি নিউজিল্যান্ড। শরিফুলের বোলিং তোপে নিয়মিত বিরতি দিয়ে উইকেট হারাতে থাকে তারা। কোন ব্যাটসম্যান বড় ইনিংস ও বড় কোন জুটি গড়তে না পারায় শেষ পর্যন্ত ৪৩ দশমিক ৪ ওভারে ২৪৩ রানেই অলআউট হয় নিউজিল্যান্ড। দলের পক্ষে ফার্গুস লেলমেন ৪৬ বলে ৫৬ ও জক ম্যাকেঞ্জি ৫৭ বলে ৪৭ রান করেন। শরিফুল ৪৩ রানে ৫ উইকেট নেন।

আজকের বাজার/লুৎফর রহমান