শেষ কবে হবে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ?

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণ করে রাশিয়া। দিনের হিসেবে শনিবার ৫১তম দিনে পা দিল দুই দেশের এই যুদ্ধ। কবে থামতে পারে এ যুদ্ধ? কখন একটি সমাধানে পৌঁছাবে দুই পক্ষ। এখন অনেকের প্রশ্ন এটি। তবে যুক্তরাষ্ট্রের কর্মকর্তা ও যুদ্ধ বিশেষজ্ঞরা বলছেন খুব সহসাই এ যুদ্ধ থামছে না।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন তাদের ইউরোপের মিত্রদেরে জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের বিশ্বাস ২০২২ সালের পুরো সময়টাই এ যুদ্ধ চলতে পারে।

সংবাদমাধ্যম সিএনএনকে ইউরোপের দুইজন প্রতিনিধি জানিয়েছেন, তারাও যুদ্ধ দ্রুত শেষ হওয়ার কোনো সম্ভাবনা দেখছেন না। যারা সিএনএনের সঙ্গে কথা বলেছেন, তাদের প্রায় সবাই জানিয়েছেন এ যুদ্ধ কবে থামবে সেটি তারা জানেন না।

তারা আরো জানিয়েছেন, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার লক্ষ্য থেকে এখনো পিছপা হননি। তিনি সামরিক ক্ষেত্রে যদি সফলতা না পান তখন আলোচনার দিকে জোর দেবেন।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুভেলিন বৃহস্পতিবার বলেছেন, এই যুদ্ধ কয়েক মাস লম্বা হতে পারে বা তারও বেশি।

এদিকে রাশিয়া যখন প্রথম ইউক্রেনে হামলা করে তখন ধারণা করা হয়েছিল, তারা কয়েক দিনের মধ্যে রাজধানী কিয়েভ ও পুরো ইউক্রেন দখল করবে। কিন্তু রাশিয়ার পরিকল্পনা কোনো কিছু হয়নি ফলে যুদ্ধের ব্যপ্তিও দীর্ঘ হচ্ছে। খবর-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান