শেষ ষোলোতে জাপান, বাদ জার্মানি

গ্রুপ-ই’র শেষ রাউন্ডের ম্যাচে স্পেনকে ২-১ গোলে হারিয়ে কাতার বিশ^কাপের শেষ ষোলোতে উঠলো জাপান। এই নিয়ে চতুর্থবারের মত বিশ^কাপের নক-আউট পর্বে জাপান।   তবে এ ম্যাচ হারলেও নক আউট পর্বে গেছে স্পেনও।
জাপানের কাছে হারলেও গোল বিবেচনায়  এগিয়ে থাকার সুবাদে গ্রুপ রানার্স-আপ হয়ে পরের রাউন্ডে গেছে  স্পেন। গ্রুপের অন্য ম্যাচে কোস্টা রিকাকে ৪-২ ব্যবধানে  হারিয়েও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় টানা দ্বিতীয়বারের মত গ্রুপ পর্ব থেকে বিদায় নিলো জার্মানি।
৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হলো জাপান। সমানসংখ্যক ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্স-আপ হলো স্পেন। স্পেনের সমান ৪ পয়েন্ট জার্মানিরও। কিন্তু স্পেনের গোল +৬। জার্মানির +১ গোল। ৩ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে টেবিলের শেষ দল কোস্টা রিকা।

কোস্টারিকাকে হারিয়েও বিশ^কাপের নকআউটে যেতে পারল না চারবারের বিশ^ চ্যাম্পিয়ন জার্মানি। আজ আল-খোরের আল-বায়াত স্টেডিয়ামে অনুষ্ঠিত ই গ্রুপের শেষ ম্যাচে কেই হাভার্টজের জোড়া গোলে কোস্টারিকাকে ৪-২ গোলে পরাজিত করেছে চার ারের চ্যাম্পিয়নরা। কিন্তু একই সময় অনুষ্ঠিত গ্রুপের আরেক ম্যাচে জাপান ২-১ গোলে স্পেনকে হারিয়ে আরেকটি আপসেটের জন্ম দিলে জয় নিয়েও শেষ ষোলতে খেলা থেকে বঞ্চিত হয় জার্মানি। ওই জয়ের ফলে ৬ পয়েন্ট নিয়ে ই’ গ্রুপের চ্যাম্পিয়ন এশিয়ার পাওয়ার হাউজ জাপান। আর ৪ পয়েন্ট নিয়ে রানারআপ হিসেবে নকআইট পর্বে যায় স্পেন।