শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলায় ৪০ সন্দেহভাজন আটক

শ্রীলঙ্কায় গির্জা ও অভিজাত হোটেলে সিরিজ বোমা হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৩১০ জনে দাড়িয়েছে। গত রোববারের এ নৃশংসতম হামলায় জড়িত সন্দেহভাজন হিসেবে এখন পর্যন্ত ৪০জনকে আটক করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী।

কর্মকর্তারা জানান, আটক ব্যক্তিদের মধ্যে সন্দেহভাজন আত্মঘাতী বোম হামলাকারীদের বহনকারী যানবাহনের চালক ও তারা যেখানে থাকতেন সেই বাড়ির মালিকও রয়েছেন।

এদিকে হামলাকারীদের গ্রেপ্তারে দেশটির সেনাবাহিনীকে বিশেষ ক্ষমতা দিয়েছেন লঙ্কান প্রেসিডেন্ট মাইথ্রিলা সিরিসেনা। দক্ষিণ এশিয়ার এ দেশটিতে ২৬ বছর আগের গৃহযুদ্ধে সেনাবাহিনীকে যে ক্ষমতা দেয়া হয়েছিল এবং ২০০৯ সালে যুদ্ধ শেষ হওয়ার পর সে ক্ষমতা তুলে নেয়া হয়।

প্রেসিডেন্ট মাইথ্রিলা সিরিসেনা মঙ্গলবার শোক পালনের ঘোষণা দেন। এদিন স্থানীয় সময় সকাল সাড়ে আটটার দিকে তিন মিনিটের নীরবতা পালন করা হয়। এছাড়া জাতীয় পতাকা অর্ধ্বনমিত রাখা হয় এবং সবাই মাথা নত করে রাখেন।

গত রোববার সকাল সাড়ে আটটার দিকেই প্রথম বোমা হামলায় হয়। এ কারণে ওই সময়েই শ্রদ্ধা জানান শ্রীলঙ্কাবাসী।

প্রসঙ্গত, গত রবিবার খ্রস্টান ধর্মাবলম্বীদের পবিত্র ইস্টার সানডে পালনের সময় শ্রীলঙ্কায় তিনটি গির্জা ও তিনটি অভিজাত হোটেলে এক যোগে সিরিজ বোমা হামলা চালায় দুর্বৃত্তরা। পরে রাজধানীর বাইরে আরও দুটি হামলার ঘটনা ঘটে। এসব হামলায় এখন পর্যন্ত তিন শতাধিক নিহত এবং পাঁচ শতাধিক আহত হয়েছেন।

আজকের বাজার/এমএইচ