সংসদে মহাসড়ক বিলসহ দু’টি বিল পাস

জাতীয় সংসদে আজ মহাসড়ক বিল, ২০২১সহ দু’টি বিল পাস হয়েছে।
পাস হওয়া অন্য বিলটি হচ্ছে ব্যাংকার বহি সাক্ষ্য বিল, ২০২১।
এর মধ্যে মহাসড়ক বিলটি পাসের প্রস্তাব করেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।
ব্যাংকার বহি সাক্ষ্য বিল পাসের প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ, হ, ম, মুস্তাফা কামাল।
মহাসড়ক বিলে ৫টি ধারা সম্বলিত পূর্ব আইনকে যুগোপযোগী করে ১৯টি ধারার সংযোজন করা হয়েছে।
বিলে মহাসড়কের ক্ষতিহ্রাস, মহাসড়কের স্থায়িত্ব, সার্বিক নিরাপত্তা ও যানবাহন চলাচলে গতিশীলতা নিশ্চিতে ওভারলোডিং চিহ্নিতকরণ, এবং তা রোধে মহাসড়ক ব্যবহারকারীদের কর্তব্য সুনির্দিষ্টকরণের জন্য বিধান করা হয়েছে।
এ ছাড়া মহাসড়কের নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে প্রয়োজনীয় সুযোগ সুবিধাদি সম্বলিত কাঠামো নির্ধারণে বিধান সংযোজন করা হয়েছে। সাথে সাথে বিলে মহাসড়ক ব্যবহারকারীদের অধিকার নির্ধারণেও প্রয়োজনীয় বিধান করা হয়েছে।
ব্যাংকার বহি সাক্ষ্য বিলে তথ্য প্রকাশের অনুমোদিত ক্ষেত্রে এবং আদালতের এখতিয়ার সুনির্দিষ্ট করে প্রয়োজনীয় বিধান করা হয়েছে।
বিলে বেআইনিভাবে তথ্য প্রকাশে দায়ীদের অনধিক ৩ বছরের কারাদন্ড বা ১০ লাখ টাকা অর্থ দন্ড অথবা উভয় দন্ডে দন্ডিত করার বিধান করা হয়েছে। পাশাপাশি গ্রাহকদের অনুমোদিত তথ্য প্রদানে সুযোগ রেখেও বিধান করা হয়েছে।
এ বিলটির ওপর জাতীয় পার্টির মুজিবুল হক, রুস্তম আলী ফরাজী, রওশন আরা মান্নান, বিএনপির হারুনুর রশীদ, মোশাররফ হোসেন, রুমীন ফারহানা এবং স্বতন্ত্র সদস্য রেজাউল করিম বাবলু জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে ৩টি সংশোধনী গ্রহণ করা হয়। অন্য প্রস্তাবগুলো কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।
এ ছাড়া মহাসড়ক বিল পাসের প্রক্রিয়ায় জাতীয় পার্টির মুজিবুল হক, রুস্তম আলী ফরাজী, রওশন আরা মান্নান, বিএনপির হারুনুর রশীদ, মোশাররফ হোসেন, রুমীন ফারহানা এবং স্বতন্ত্র সদস্য রেজাউল করিম বাবলু জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে তা কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।