সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন কমেছে ২৫.৭৯%

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেন দুটোই কমেছে। আলোচ্য সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ২৫ দশমিক ৭৯ শতাংশ। আর ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স কমেছে ১ দশমিক ৮৪ শতাংশ।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গত সপ্তাহে ডিএসইতে মোট এক হাজার ৩৭৯ কোটি টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় এক হাজার ৮৫৯ কোটি টাকার। সেই হিসাবে আলোচ্য সপ্তাহে লেনদেন কমেছে ৪৭৯ কোটি ৫৪ লাখ টাকা বা ২৫ দশমিক ৭৯ শতাংশ।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৮ দশমিক ২৮ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৬ দশমিক ৮৯ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ২ দশমিক ৬৫  শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ২ দশমিক ১৭ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ১ দশমিক ৮৪ শতাংশ বা  ১০৭.৩৯ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক কমেছে ১ দশমিক ২৯ শতাংশ বা ২৭.৭২ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে  ১ দশমিক ৭৭ শতাংশ বা ২৪.২৫ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৪টি কোম্পানির। আর দর কমেছে ২৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১১৭ কোটি টাকার শেয়ার। তবে সার্বিক সূচক কমেছে ১ দশমিক ৯১ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৭২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৬টি কোম্পানির। আর দর কমেছে  ২২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টির।

আরএম/