সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৯ শতাংশ

বিদায়ী সপ্তাহে পুঁজিবাজারের সব সূচক বেড়েছে। একই সাথে বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে লেনদেন একদিন কম হওয়ায় টাকার পরিমাণে লেনদেন কিছুটা কমেছে। আর গড় লেনদেন আগের সপ্তাহ থেকে বেড়েছে। আর সপ্তাহটিতে পুঁজিবাজারে আরো সাড়ে ১০ হাজার কোটি টাকা বাজার মূলধন ফিরেছে।

জানা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৪ লাখ ৯২ হাজার ২৯২ কোটি ৯ লাখ ৬৬ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ২ হাজার ৭৪৩ কোটি ৫০ লাখ ২৮ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা ১০ হাজার ৪৫১ কোটি ৪০ লাখ ৬২ হাজার টাকা বাজার মূলধন ফিরে পেয়েছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭ হাজার ৬৮৩ কোটি ৭৮ লাখ ৭৩ হাজার ১১৫ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৮ হাজার ৪২৪ কোটি ৪৬ লাখ ২৩ হাজার ৬৪০ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৭৪০ কোটি ৬৭ লাখ ৫০ হাজার ৫২৫ টাকা বা ৯ শতাংশ কমেছে।

সামগ্রিকভাবে টাকার পরিমাণে লেনদেন কমলেও ডিএসইতে গড় লেনদেন বেড়েছে। বিদায়ী ডিএসইতে গড়ে প্রতি কার্যদিবস লেনদেন হয়েছে ১ হাজার ৯২০ কোটি ৯৪ লাখ ৬৮ হাজার ২৭৯ টাকার। আর আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ১ হাজার ৬৮৪ কোটি ৮৯ লাখ ২৪ হাজার ৭২৮ টাকা করে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে ২৩৬ কোটি ৫ লাখ ৪৩ হাজার ৫৫১ টাকা বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭২ পয়েন্ট বা ২.৯৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৯৮৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১২ পয়েন্ট বা ০.৯৬ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বা ০.৫২ শতাংশ বেড়ে দাঁড়িয়ে যথাক্রমে ১ হাজার ২৮৫ পয়েন্ট এবং ২ হাজার ১৮৯ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৭০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২৩৭টির বা ৬৪.০৫ শতাংশের, কমেছে ৯২টির বা ২৪.৮৭ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির বা ১১.০৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপরদিক, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৪৪ কোটি ১১ হাজার ৯৪৪ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪৭৩ কোটি ৮৬ লাখ ১৪ হাজার ৪৬৮ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ২৯ কোটি ৮৬ লাখ ২ হাজার ৫২৪ টাকা বা ৬ শতাংশ কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫০৯ পয়েন্ট বা ৩.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৩৪৭ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৩০৫ পয়েন্ট বা ৩ শতাংশ, সিএসই-৩০ সূচক ২২৫ পয়েন্ট বা ১.৭৬ শতাংশ, সিএসই-৫০ সূচক ২৬ পয়েন্ট বা ২.০৯ শতাংশ এবং সিএসআই ১৬ পয়েন্ট বা ১.৪৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০ হাজার ৪৫৪ পয়েন্ট, ১৩ হাজার ৫ পয়েন্টে, ১ হাজার ২৯৩ পয়েন্টে এবং সিএসআই ১ হাজর ৪৮ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩২৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২০৪টির বা ৬২.৫৮ শতাংশের দর বেড়েছে, ৯০টির বা ২৭.৬১ শতাংশের কমেছে এবং ৩২টির বা ৯.৮১ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।