সবধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন শরীফ

প্রাণঘাতি করোনাভাইরাসে নিজের অনিশ্চিত ভবিষ্যতের কথা চিন্তা করে শনিবার সবধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন পেসার মোহাম্মদ শরীফ। নিজের অবসর নিয়ে শরীফ বলেন, ‘কিছুদিন ধরে অবসর নিয়ে আমি ভাবছিলাম। কিন্তু বর্তমান পরিস্থিতি অবসরের সিদ্বান্ত নেয়াটা আরো সহজ করে দিয়েছে।’ বাংলাদেশের হয়ে ১০টি টেস্ট ও ৯টি ওয়ানডে খেলেছেন ৩৫ বছর বয়সী শরীফ। ২০০৭ সালে দেশের সর্বশেষ খেলেছিলেন তিনি।

২০০১ সালে জাতীয় ক্রিকেট লিগে দুর্দান্ত পারফরমেন্স প্রদর্শন করেছেন শরীফ। সুইংএ পারদর্শীতা দেখিয়েছেন তিনি। কিন্তু ইনজুরি ও ইন্ডিয়ান ক্রিকেট লিগে (আইসিএল) খেলার কারনে শরীফের ক্যারিয়ার হুমকির মুখে পড়ে। ২০১৯ সালে ব্রাদার্স ইউনিয়সের হয়ে ও ২০১৮ সালে প্রথম শ্রেনির ক্রিকেটে অংশ নিয়েছিলেন শরীফ। ২০ বছরের প্রথম শ্রেনির ক্রিকেট ক্যারিয়ারে ৩৯৩টি উইকেট শিকার করেছেন শরীফ। প্রথম শ্রেনিতে ১৫বার পাঁচ বা ততোধিক উইকেট শিকারের নজিরও গড়েন তিনি। যা বাংলাদেশের যেকোন পেসারের রেকর্ড।

প্রথম শ্রেনির ক্রিকেটে ১৩২টি ম্যাচ খেলেছেন শরীফ। যা বাংলাদেশের কোন পেসারের সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডও বটে। লিষ্ট ‘এ’ ক্রিকেটে ১১৯ ম্যাচে ১৮৫টি উইকেট নিয়েছেন শরীফ। তার সেরা বোলিং ফিগার ৩৩ রানে ৬ উইকেট। ব্যাট হাতে লোয়ার-অর্ডারে পারদর্শী শরীফ ১টি সেঞ্চুরি ও ১০টি হাফ-সেঞ্চুরিতে ৩ হাজার ২২২ রান করেছেন। লিষ্ট ‘এ’ ক্রিকেটে ১ হাজার ৫৮ রানের মালিক তিনি। খেলোয়াড়ী জীবন থেকে অবসর নেয়ার পর কোচ হিসেবে নিজেকে প্রতিষ্ঠার ইঙ্গিত দিয়েছেন শরীফ। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান