সবার মাস্ক ব্যবহারের প্রয়োজন নেই : আইইডিসিআর

রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর)-এর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেছেন, ‘যে কোনো সাবান দিয়ে ২০ সেকেন্ড ভালো করে হাত ধৌত করলে করোনাভাইরাস মরে যায়। সাবান দিয়ে শুধু হাত ঘষতে থাকলে হবে না, যেসব জায়গায় জীবাণু জন্মাতে পারে সেসব জায়গায় পুঙ্খানুপুঙ্খভাবে হাত ধুয়ে ফেললে জীবাণুটি মরে যাবে। এর ব্যাখ্যায় বলা যায়, এ ভাইরাসে একটা কাভার বা ইনভেলপ থাকে, সাবান দিয়ে ধুয়ে ফেললে এ ইনভেলপটি যখন ধ্বংস হয়ে যায়, ভাইরাসটি কার্যকারিতা হারায়।’

আজ মঙ্গলবার (১০ মার্চ) দুপুরে আইইডিসিআর সভাকক্ষে করোনাভাইরাসের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি।

দেশের বাজারে মাস্ক ও স্যানিটাইজারের চরম সংকট, এ ক্ষেত্রে করোনাভাইরাস ধ্বংসে সাবান কার্যকর কি না- গণমাধ্যম কর্মীদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, করোনাভাইরাস ধ্বংস করতে আমরা মাস্ক বা স্যানিটাইজারের ওপর যে নির্ভরশীলতা তৈরি করছি সেটার কোনো প্রয়োজন নেই। সবার জন্য মাস্ক ব্যবহার করার প্রয়োজন নেই। শুধু যেসব ব্যক্তি, যারা করোনাভাইরাসে আক্রান্ত কিংবা তাদের সেবা প্রদানের জন্য যেসব চিকিৎসক রয়েছেন শুধু তাদেরই মাস্ক পরিধান করা দরকার।

দেশে করোনায় আক্রান্ত সম্পর্কে অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, ‘গত ২৪ ঘণ্টায় আমরা আরও ৭ জনের নমুনা পরীক্ষা করেছি। তাদের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাইনি। সব মিলিয়ে আমরা ১২৭ জনের নমুনা পরীক্ষা করেছি। এখন পর্যন্ত ৩ জনের শরীরেই করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

বিশ্বজুড়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার মধ্যে গত ৮ মার্চ আইইডিসিআরের পক্ষ থেকে জানানো হয়, দেশে তিনজন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। পরে ৯ মার্চ সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশে নতুন করোনা আক্রান্ত নেই।

আজকের বাজার/এ.এ