‘সব জেলায় গৃহহীনদের স্বল্প খরচে ফ্ল্যাট বা প্লট দেয়া হবে’

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম বলেছেন, পর্যায়ক্রমে সব জেলায় গৃহহীন মানুষের মধ্যে স্বল্প খরচে ফ্ল্যাট ও প্লট বরাদ্দের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
তিনি বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ি সবার জন্য আবাসন নিশ্চিত করতে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়াধীন জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ নিরলসভাবে এ কাজ করে যাচ্ছে।
তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য মাহফুজুর রহমানের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
মন্ত্রী বলেন, এই ঘোষণার আলোকে নি¤œ আয়ের অসহায় মানুষের গৃহায়নের জন্য জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের নিজস্ব অর্থায়নে ‘ঢাকার মিরপুরে ১১ নং সেকশনে বস্তিবাসীদের জন্য ভাড়া ভিত্তিক ৫৩৩টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ’ প্রকল্প গ্রহণ করা হয়েছে।
তিনি বলেন, ২০১৭ সালের ২৬ অক্টোবরে প্রধানমন্ত্রী এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। প্রকল্পটির বাস্তবায়ন কাজ চলমান রয়েছে। সর্বশেষ অনুমোদিত ডিপিপি অনুযায়ী প্রকল্পটি ২০২০ সালের ডিসেম্বরে সম্পন্ন হবে।
রেজাউল করিম বলেন, এছাড়াও জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ নি¤œ আয়ের অসহায় মানুষের জন্য বাসস্থান বা ফ্ল্যাট তৈরির লক্ষ্যে দেশের চিহ্নিত তিনটি পৌরসভা বা সিটি কর্পোরেশন (কুমিল্লা, সিরাজগঞ্জ ও নারায়ণগঞ্জ) এলাকায় বাসস্থান উন্নয়নের একটি প্রকল্পের বাস্তবায়ন করছে।
গৃহায়ন মন্ত্রী বলেন, বিশ্বব্যাংকের সাহায্যপুষ্ট প্রকল্পটিতে ৫ হাজার ৭শ’ ইউনিট বাসস্থান নির্মাণ বা সংস্কার বা সম্প্রসারণের সংস্থান রাখা হয়েছে। এই প্রকল্পটির সম্ভাব্য সমাপ্তিকাল ২০২০ সালের ৩১ মার্চ।
মন্ত্রী বলেন, এছাড়া, সরকারি অর্থায়নে ঢাকার মিরপুরে আলাদা দুটি প্রকল্পে বস্তিবাসী ও স্বল্প আয়ের মানুষের জন্য ভাড়া ভিত্তিক আরও ১০ হাজার ৫৩০টি এবং চট্টগ্রাম জেলার বাকুলিয়ায় ২ হাজার ৬৮৮টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ প্রকল্প অনুমোদনের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।