সমুদ্রে ঢেউয়ের মতই পুঁজিবাজারের উত্থান-পতন

পুঁজিবাজার সমুদ্রের ঢেউয়ের মত। এখানে উত্থান-পতন দুটিই থাকবে। এখান থেকেই বিনিয়োগ করে ভালো রিটার্ন পাওয়া সম্ভব। তবে পড়াশোনা ও বুঝে শুনে বিনিয়োগ করা উচিত।

দেশব্যাপী বিনিয়োগ শিক্ষার অংশ হিসেবে সচেতনতামুলক এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান। অনুষ্ঠানটির আয়োজন করে দেশের অন্যতম মার্চেন্ট ব্যাংক সাউথইস্ট ব্যাংক ক্যাপিটাল সার্ভিসেস লিমিটেড।

এতে আরও উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আবু বকর, এসপিও সৈয়দ শহীদ হাসান, কোম্পানি সচিব মো. হুমায়ুন কবির ও হেড অব কমপ্লায়েন্স ইবনে রিয়াজসহ আরো অনেকে।

সাইফুর রহমান বলেন, পুঁজিবাজার থেকে ভালো মুনাফা করতে হলে অর্থনীতির সার্বিক অবস্থা বিশ্লেষণ করে নিজের পোর্টফলিও সাজাতে হবে। সঠিক সময়ে,সঠিক সিদ্ধান্ত নিয়ে ভালো শেয়ারে বিনিয়োগ করতে পারলে এখান থেকে ব্যাংকের চেয়ে ভালো রিটার্ন পাওয়া সম্ভব। তবে এটি মনে রাখতে হবে এখান থেকে শুধু মুনাফাই করবেন কিন্তু লোকসান হলে অন্যের উপর চাপাবেন- এই জায়গা থেকে বের হয়ে আসতে হবে।

তিনি বলেন, এই বাজারটি সমুদ্রের ঢেউয়ের মত। এখানে উত্থান-পতন সবই থাকবে। তবে পতনের ঝুঁকি কমাতে ভালো শেয়ারে বিনিয়োগ করে একটি টার্গেট ঠিক করতে হবে। কোনো জায়গায় গেলে আপনি লাভ তুলে নিতে পারবেন- সেটা দেখে বিনোয়োগ করতে হবে।

সাইফুর রহমান আরও বলেন, আমাদের বিনিয়োগকারীরা অল্পতেই অস্থির হয়ে পড়েন। অর্থাৎ কোনো শেয়ারের দর বাড়লেই তারা হুজুগে-গুজবে ঝাপিয়ে পড়ে। আর লাভের পরিবর্তে লোকসান হয় তাদের সঙ্গী। এ অবস্থা থেকে সাধারণ বিনিয়োগকারীদের রক্ষা করতেই আমাদের দেশব্যপী এই আয়োজন।

একটি স্থিতিশীল পুঁজিবাজার তৈরি করার জন্য প্রশিক্ষিত বিনিয়োগকারী তৈরি করার কাজ চলছে বলেও জানান তিনি।

আজকের বাজার:জাকির/এলকে/ ২৩ আগষ্ট ২০১৭