বাংলাদেশের উন্নয়নে পাশে থাকবে এডিবি

চীন বা ভারতের মত বড় অর্থনৈতিক শক্তি হওয়ার সম্ভাবনা বাংলাদেশের রয়েছে বলে মন্তব্য করেছেন এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবির প্রেসিডেন্ট তাকেহিকো নাকাও। বুধবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করে এডিবির প্রেসিডেন্ট এ কথা বলেন।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বৈঠকের তথ্য তুলে ধরে সাংবাদিকদের বলেন, এডিবির প্রেসিডেন্ট বলেছেন, চীন ও ভারতের মত বড় অর্থনৈতিক শক্তি হওয়ার জোর সম্ভাবনা বাংলাদেশের রয়েছে।

এডিবির প্রেসিডেন্ট প্রধানমন্ত্রীকে বলেন, অনেক দেশই এখন বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী। বিদ্যুৎ-জ্বালানি ও যোগাযোগ খাতের উন্নয়নে বাংলাদেশের সঙ্গে এডিবির কাজ করে যাওয়ার কথা তুলে ধরে তাকেহিকো নাকাও এই সহযোগিতা অব্যাহত রাখার কথা বলেন।

ইহসানুল করিম জানান, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের বিষয়েও বৈঠকে আলোচনা হয়। মানবিক কারণে ১০ লাখের বেশি রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দেওয়ার কথা তুলে ধরার পাশাপাশি টেকনাফের পরিবেশ ও জনমিতির ওপর এর বিরূপ প্রভাবের কথাও প্রধানমন্ত্রী বৈঠকে তুলে ধরেন।

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসায় তাকেহিকো নাকাওয়ের বক্তব্যের জবাবে শেখ হাসিনা বলেন, তৃণমূল পর্যায় থেকে উন্নয়নই তার সরকারের মূল লক্ষ্য। যোগাযোগের উন্নয়নের ওপর গুরুত্ব আরোপ করে রাজধানীর যানজট নিরসনে মেট্রোরেলসহ বিভিন্ন প্রকল্প হাতে নেওয়ার কথাও প্রধানমন্ত্রী তাকে বলেন। আর শিক্ষায় সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়ার কথা জানিয়ে শেখ হাসিনা বলেন, তার সরকার বিজ্ঞান চর্চায় জোর দিচ্ছে। শিক্ষকদের প্রশিক্ষণের ওপরও তিনি গুরুত্ব আরোপ করেন।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভী, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আজম ও প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান এ সময় উপস্থিত ছিলেন।

এমআর/ ২৮ ফেব্রুয়ারি ২০১৮