সম্মেলনে শিক্ষাবিদ ও গবেষকদের মাঝে যোগাযোগ নেটওয়ার্ক তৈরি হবে: ইউজিসি চেয়ারম্যান

চতুর্থ শিল্প বিপ্লবের ওপর আন্তর্জাতিক সম্মেলনে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের শিক্ষাবিদ ও গবেষকদের মাঝে যোগযোগের একটি নেটওয়ার্ক তৈরি হবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ আজ শনিবার কমিশনের অডিটরিয়ামে চতুর্থ শিল্প বিপ্লবের ওপর আন্তর্জাতিক সম্মেলনের প্রস্তুতি ও অগ্রগতি সম্পর্কিত এক জরুরি সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন।

তিনি আরো বলেন, একই সাথে এই সম্মেলনের মাধ্যমে শিল্প-বাণিজ্য প্রতিষ্ঠান ও উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যেও একটি সহযোগিতার সেতুবন্ধন তৈরি হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ইউজিসির উদ্যোগে আয়োজিত এই সভায় সম্মলনের পরিকল্পনা, প্রস্তুতি ও অগ্রগতি সম্পর্কিত বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।

সভায়, বক্তৃতা করেন কমিশনের সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ ও প্রফেসর ড. মো. আবু তাহের। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সত্যপ্রসাদ মজুমদার ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোহাম্মদ শাহাদাত হোসেন ভার্চুয়াল প্লাটফর্মে সভায় সংযুক্ত হন।

কমিশনের চেয়ারম্যান আরো বলেন, দেশীয় ও অন্তর্জাতিক খ্যাতিমান শিক্ষাবিদ, গবেষক, শিল্প ও বাণিজ্য প্রতিষ্ঠানের অংশগ্রহণ নিশ্চিত করে একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করা খুবই কষ্টসাধ্য কাজ।

তিনি সংশ্লিষ্ট সকলকে আন্তরিকতার সাথে কাজ করে অনুষ্ঠিতব্য সম্মেলন সফল করার আহবান জানান। আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোহাম্মদ সরওয়ার মোরশেদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. শামীম কায়সার ও একই বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. শামীম আল মামুন কারিগরি উপ-কমিটির কাজের অগ্রগতি উপস্থাপন করেন।

কমিশনের সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামানসহ বিভাগীয় পরিচালকবৃন্দ এবং সম্মেলন আয়োজন বিষয়ে গঠিত কমিটি ও উপ-কমিটিসমূহের সভাপতি এবং সংশ্লিষ্ট সদস্যরা সভায় উপস্থিত ছিলেন। উপ-কমিটির সদস্যরা সম্মেলনে মূল বক্তাদের আমন্ত্রণ, নিবন্ধ আহ্বান, মুজিব ১০০ আইডিয়া কনটেস্ট, মুজিব ১০০ ইন্ডস্ট্রিয়াল-একাডেমিয়া এক্সিবিশনসহ তাদের সার্বিক কাজের অগ্রগতি উপস্থাপন করেন।

উল্লেখ্য, শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আগামী ০৮-১১ ডিসেম্বর পর্যন্ত একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের সাথে সমন্বয়ের মাধ্যমে সম্মেলনের প্রথম দুইদিন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি মাদ্রাসা শিক্ষা বিভাগের বিভিন্ন অধিবেশনের জন্য বরাদ্দ রাখা হয়েছে। ১০ ও ১১ ডিসেম্বর ২০১২ ইউজিসির তত্ত্বাবধানে ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলিউশন এন্ড বেয়ন্ড (আইসি৪আইয়ার-২০২১) বিষয়ে বিভিন্ন অধিবেশন অনুষ্ঠিত হবে। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান