সরকারের আচরণ গ্রাম্য মোড়লের মতো: মির্জা ফখরুল

সরকারের আচরণ গ্রাম্য মোড়লের মতো বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ বৃহস্পতিবার, জাতীয় প্রেসক্লাবে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কথা বলেন। এ সময় গণতন্ত্র পুনরুদ্ধারে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দেয়ার আহ্বানও জানান তিনি।

মির্জা ফখরুল বলেন, খায়রুল আলমের সময় থেকে পরিকল্পিতভাবে একদলীয় শাসনের পথে এগুচ্ছে সরকার। আদালতের ওপর সরকারের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। হামলা মামলা দিয়ে দমন পীড়ন করছে বিরোধী মতকে।

তিনি বলেন, আমরা সমাবেশের অনুমতি চাইলেও তারা দিচ্ছে না। বাধার মুখেও পাঁচটি বিভাগীয় শহরে সমাবেশ করেছে বিএনপি। সোহরাওয়ার্দী উদ্দ্যানের জন্য বারবার অনুমতি চাইলেও দিচ্ছে না সরকার। জেলা পর্যায়ে কর্মসূচি পালন করতে দিচ্ছে না।

তিনি আরও বলেন, ‘লোভ লালসা বেশী এদের। উন্নয়নের নামে একই কাজ বারবার করে। বিশ্ব বলছে স্বৈরাচারী, সিপিডি বলছে প্রকৃত আয় কমে গেছে, আর তারা উন্নয়নের কথা বলছে।

খালেদা জিয়ার মুক্তি প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, বাংলার মানুষের মুক্তির জন্য গণতন্ত্রকে পুনরুদ্ধার করতে দেশ নেত্রী খালেদা জিয়াকে মুক্ত করতে হবে। তাকে নিয়ে আমরা উদ্বিগ্ন। যেকোন মূল্যে গণতন্ত্রের জন্য তাকে মুক্ত করতে হবে।

সিনিয়র নেতা আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, সরকার বাধা দিলেও মানুষের ধৈর্য্যের বাধ ভেঙ্গে যাচ্ছে। শুধু কোটার সংগ্রাম নয় তা যুব ও ছাত্র সমাজের ক্ষোভের প্রকাশ। শিক্ষা প্রতিষ্ঠানগুলো কনসানট্রেশন ক্যাম্প করা হয়েছে। যুব ও ছাত্র সমাজের ক্ষোভের বহিপ্রকাশই কোটা সংস্কার আন্দোলন।

তিনি আরও বলেন, ‘গণতন্ত্রের মাতা জেলে থাকতে নির্বাচনের আলাপ করে বিভ্রান্তি সৃষ্টির সুযোগ নাই। আইনের প্রতি সম্মান দিয়ে আইনী লড়াই চলছে তবে দেশে আইনের শাসন নাই। জনগণকে বাইরে রেখে ক্ষমতায় যাওয়ার নীল নকশা দেশের মানুষ বাস্তবায়ন হতে দেবে না’।

আজকের বাজার/আরজেড