সরকার বাতিল করেছে ৫ম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা

করোনা ভাইরাস পরিস্থিতির কারণে চলতি বছরে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (ইইসি) পরীক্ষা বাতিল করেছে সরকার। আজ, এই বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দেওয়া প্রস্তাবে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বলেন, বিশ্বব্যাপী করোনা পরিস্থিতির শিক্ষার্থীদের ঝুঁকির মধ্যে ফেলতে চাই না। পরবর্তীতে স্বাস্থ্যবিধি মেনে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের মূল্যায়নের ভিত্তিতে পরবর্তী শ্রেণিতে উন্নীত হবে শিক্ষার্থীরা।

অন্যদিকে, নির্দিষ্ট সময়ের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হলে পঞ্চম শ্রেণি ছাড়া অন্যান্য ক্লাসের বার্ষিক পরীক্ষাগুলো নেয়া হবে বলে উল্লেখ করেন তিনি।

এসময় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম আল হোসেন বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হলে নিজি নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ক্লাস মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের ষষ্ঠ শ্রেণিতে উন্নীত করা হতে পারে।

উল্লেখ্য, করোনাভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ ছুটির মেয়াদ আগামী ৩১ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান