সরে গেলেন স্মিথ

২০১৯ সালের ডিসেম্বরে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) ডিরেক্টর হয়েছিলেন দেশটির সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ। ২০২২ সালের মার্চে সিএসএর সাথে চুুক্তির মেয়াদ শেষ হয় তার। মেয়াদ শেষ হবার পর, ডিরেক্টরের পদ থেকে সরে গেলেন স্মিথ। চুক্তির মেয়াদ বাড়ানোর কোন আগ্রহও দেখাননি তিনি।

২০১৯ সালে দক্ষিণ আফ্রিকার দুঃসময়ে ভারপ্রাপ্ত হিসেবে ডিরেক্টরের দায়িত্ব নিয়েছিলেন স্মিথ। দায়িত্ব নেয়ার পর ইংল্যান্ড সফরের আগে বাউচারকে প্রধান কোচ হিসেবে নিয়োগে বড় ভূমিকা রাখেন স্মিথ। পরে অভিযোগ উঠে, লেভেল-৪ এর কোচিং যোগ্যতা না থাকার পরও এবং কোন সাক্ষাৎকার ছাড়াই বাউচারকে প্রধান কোচের দায়িত্ব দিয়েছেন স্মিথ।

এরপর ২০২০ সালে স্মিথের চুক্তির মেয়াদ দুই বছর বাড়ানো হয়। স্থায়ীভাবে দায়িত্ব পাওয়ার পর স্মিথের মেয়াদ বাড়ে ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত। গেল মাসেই সিএসএর সাথে চুক্তি শেষ হয়েছে স্মিথের।

স্মিথের মেয়াদ শেষ হবার তার সাথে নতুন করে চুক্তি নবায়ন করেনি সিএসএ। এমনকি স্মিথ নিজেও মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করেনি। এমনটাই জানিয়েছেন সিএসএর প্রধান নির্বাহী ফোলেটসি মুসাকি।

মুসাকি বলেন, ‘না, মার্চে তার মেয়াদ শেষ হবার পর ঐ পদে নেই স্মিথ। এখন আমরা আরবিটরের রিপোর্টের অপেক্ষায় আছি। এরপর এ বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত নেয়া হবে। ভবিষ্যতে কি হবে, তা পরে বলতে পারবো। কিন্তু স্মিথের চুক্তির মেয়াদ আর বাড়ানো হয়নি।’

তিনি আরও বলেন, ‘ঐ পদের জন্য যারা আবেদন করেছেন, তাদের সবারটা দেখা হয়নি, যতটুকু দেখা হয়েছে, সেখানে স্মিথের কোন আবেদন নেই। শীঘ্রই ডিরেক্টর পদে নিয়োগ প্রক্রিয়া শুরু করবো আমরা।’ খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান