সহিংসতা এড়াতে ও ক্ষমতা ছাড়তে মিয়ানমারের সেনা শাসকদের প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান

যুক্তরাষ্ট্র মিয়ানমারের নতুন সেনা শাসকদের প্রতি ক্ষমতা ছাড়ার এবং সহিংসতা এড়ানোর আহ্বান জানিয়েছে।
সেনা অভ্যুত্থান বিরোধী বিক্ষোভকালে এক তরুণীর মৃত্যুর পর দেশটি এ আহ্বান জানালো।
এদিকে মায়া থটে খায়েং (২০) এর মৃত্যুর পর জান্তা বিরোধীদের মধ্যে নতুন ক্ষোভের সঞ্চার হয়েছে।
গত ১ ফেবুুয়ারি সামরিক বাহিনী দেশটির স্টেট কাউন্সিলর অং সান সুচি ও প্রেসিডেন্টসহ এনএলডি পার্টির বেশকিছু নেতাকে আটকের পর বিশ্বের অধিকাংশ দেশ এর নিন্দা জানায়। এছাড়া মিয়ানমারের শহর থেকে গ্রাম সবখানে জান্তাবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ে।
এদিকে দেশটির নিরাপত্তা বাহিনী শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের দমনে সেনা মোতায়েন বাড়িয়ে চলেছে। নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস , জলকামান ও রাবার বুলেট ব্যবহার করছে।
এ প্রেক্ষাপটে সম্প্রতি মার্কিন পররাষ্ট্র মন্ত্রী এন্টনি ব্লিংকেন মিয়ানমারের ওপর সুনির্দিষ্ট আন্তর্জাতিক চাপ তৈরির লক্ষ্যে মিত্রদেশগুলোর সাথে বৈঠক করেছেন।
শুক্রবার মুখপাত্র নেড প্রাইস সাংবাদিকদের বলেন, আমরা বার্মার সামরিক জান্তার প্রতি সহিংসতা পরিহার করতে আহ্বান পুনর্ব্যক্ত করছি।
এদিকে বিক্ষোভকালে এ প্রথম একজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন একজন ডাক্তার। গত সপ্তাহে রাজধানীতে বিক্ষোভকালে মাথায় গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে নেয়ার পর বৃহস্পতিবার মায়া থটে খায়েং মারা যায়। তার মৃত্যুকে কেন্দ্র করে বিক্ষোভ জোরদারের আহ্বান এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে তার প্রতি শোক ও সমবেদনা জানানো অব্যাহত রয়েছে।
এসিসট্যান্স এসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স এর তথ্যমতে, অভ্যুত্থানের পর থেকে প্রায় সাড়ে পাঁচ’শ লোককে গ্রেফতার করেছে সেনাবাহিনী। এদের মধ্যে সরকারি চাকুরিজীবী, রেলকর্মী ও ব্যাংক স্টাফও রয়েছে।
উল্লেখ্য, গত নভেম্বরের নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে সেনাবাহিনী ক্ষমতা দখল করাকে ন্যয্যতা দেয়ার চেষ্টা করছে। ওই নির্বাচনে সুচির দল যুগান্তকারী বিজয় অর্জন করে।