সাংবাদিক আফতাব হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড

একুশে পদকপ্রাপ্ত প্রবীণ ফটোসাংবাদিক আফতাব আহমেদ (৭৮) হত্যা মামলায় তার গাড়িচালক মো. হুমায়ুন কবিরসহ পাঁচজনকে মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। এছাড়া এক আসামির ৭ বছরেরর কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। মঙ্গলবার (২৮ মার্চ) ঢাকার ৪নং দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক আবদুর রহমান সরদার এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন-আফতাব আহমেদের গাড়িচালক মো. হুমায়ুন কবির, মো. বিল্লাল হোসেন, হাবিব হাওলাদার, মো. রাজু মুন্সি (পলাতক) ও মো. রাসেল (পলাতক)। মামলার অপর আসামি মো. সবুজ খানকে ৭ বছরের কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা করা হয়। গত ২০ মার্চ আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষে ট্রাইব্যুনাল রায় ঘোষণার জন্য মঙ্গলবার (২৮ মার্চ) দিন ধার্য করেছিলেন।

মামলার অভিযোগ থেকে জানা গেছে, ২০১৩ সালের ২৪ ডিসেম্বর রাতে রাজধানীর পশ্চিম রামপুরা ওয়াপদা রোডে ৬৩ নম্বরের নিজ বাসায় খুন হন ফটোসাংবাদিক আফতাব আহমেদ। পরদিন সকালে হাত-পা বাঁধা অবস্থায় তার মরদেহ উদ্ধার করে পুলিশ। চারতলার ওই বাড়ির তৃতীয় তলায় আফতাব আহমেদ একাই থাকতেন।

২০১৪ সালের ২৫ মার্চ আফতাব আহমেদের গাড়িচালক মো. হুমায়ুন কবিরসহ পাঁচজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা র‌্যাব-৩ এর উপ-পরিদর্শক আশিক ইকবাল। ২০১৪ সালে ঢাকা তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ ইমরুল কায়েস আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। এ মামলায় বিভিন্ন সময় ২০ জন সাক্ষীর সাক্ষ্য নেয়া হয়েছে।

উল্লেখ্য, আফতাব আহমেদ ১৯৬৪ সালে ইত্তেফাক পত্রিকার মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন। ফটোসাংবাদিকতায় অনন্য অবদানের জন্য ২০০৬ সালে তিনি একুশে পদকে ভূষিত হন।