সাংবাদিক মোস্তাক হোসেনের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানালেন তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সিনিয়র সাংবাদিক মরহুম মোস্তাক হোসেনের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেছেন, তার মতো একজন সরল ও সৎ লোক সমাজে বিরল। নগরীতে আজ জাতীয় প্রেসক্লাব অডিটোরিয়ামে মোস্তাক হোসেনের ওপর লিখিত বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি বলেন, শুধু সাংবাদিকতার জগতেই নয়, গোটা সমাজের কাছে মোস্তাক হোসেন একজন নিষ্ঠাবান সাংবাদিকের পাশাপাশি একজন সরল মনের মানুষ হিসেবে সুপরিচিত ছিলেন।

প্রকাশনা প্রতিষ্ঠান দ্য এ্যাম্বাসেডর আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নতুনধারা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শামীম আহমেদ। ওয়াল্ড ইউনিভার্সিটি বাংলাদেশের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আবদুল মান্নান অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন। সাংবাদিকতা ক্ষেত্রে মোস্তাক হোসেনের অসামান্য অবদানের কথা স্মরণ করে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, “তিনি (মোস্তাক) কখনো সম্পদ অর্জন ও ক্ষমতার পেছনে ছোটেননি।”

অর্থ উপার্জন ও ক্ষমতার জন্য অসুস্থ প্রতিযোগিতার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, অনেক মানুষ সমাজে সম্পদ ও ক্ষমতার পেছনে ছুটে সমাজে একটি প্রবল অসুস্থ প্রতিযোগিতা তৈরি করেছে। তবে এতে তারা শান্তি ও স্বস্তির বদলে অশান্তিতে পড়ছে। তবে এ ক্ষেত্রে বিলাসী জীবনের বাড়তি কোন চাহিদা না থাকায় মোস্তাক হোসেন জীবনে অসুখী ছিলেন না। মন্ত্রী বলেন, তিনি (মোস্তাক) অনাড়ম্বর জীবন-যাপন করতেন এবং তিনি এতে অসুখী ছিলেন না। তার কোন সম্পদ ও প্রচুর টাকা ছিল না। তবে তার যা ছিল তাতেই তিনি সন্তুষ্ট ছিলেন।

মোস্তাক হোসেন স্বাধীনতা যুদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত ছিলেন উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, ২০০৭ সালে আমাদের নেতা এবং বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রেফতার হওয়ার পরে কিছু সাংবাদিকসহ অনেক লোক তাদের অবস্থান পরিবর্তন করেন। কিন্তু মোস্তাক তার অবস্থান পরিবর্তন করেননি। সেই সময় তিনি অনেক প্রতিবাদ কর্মসূচির আয়োজন করেন। এর বিনিময়ে তিনি আওয়ামী লীগ সরকারের কাছে কিছু চাননি, বরং তিনি লোভ লালসার ঊর্ধ্বে থেকে দেশের কল্যাণে কাজ করেছেন।

অনুষ্ঠানে মন্ত্রী সাংবাদিকতা ক্ষেত্রে অবদানের জন্য সাংবাদিক তারিকুল ইসলাম মাসুদের হাতে মোস্তাক হোসেন স্মৃতি পদক তুলে দেন এবং শামীম আহমেদ লিখিত ‘সাংবাদিক মোস্তাক হোসেন একটি যুগের প্রতীক’ বইয়ের মোড়ক উন্মোচন করেন।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইঊ) সাবেক সভাপতি এবং বাংলা দৈনিক ভোরের ডাকের বিশেষ সংবাদদাতা মোস্তাক হোসেন ২০১৮ সালের ৩ সেপ্টেম্বর নগরীর একটি হাসপাতালে ইন্তেকাল করে। খবর:বাসস

আজকের বাজার/আখনূর রহমান