সানজীদা খাতুন ও কাজী সাজ্জাদ আলী জহির ‘পদ্মশ্রী পদক-২০২১’ এর জন্য মনোনীত

এ বছর প্রখ্যাত রবীন্দ্র সঙ্গীত শিল্পী, গবেষক ও লেখিকা সানজীদা খাতুন এবং বীর মুক্তিযোদ্ধা কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির (বীর-প্রতীক) ভারতের অন্যতম মর্যাদাপূর্ণ বেসামরিক সম্মাননা পদশ্রী পদকের জন্য মনোনীত হয়েছেন।
গতকাল সন্ধ্যায় ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইস্যুকৃত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, এই দুই বাংলাদেশী কৃতি ব্যক্তিত্ব শিল্প-সংস্কৃতি ও গণ-যোগাযোগ ক্ষেত্রে তাদের অসামান্য অবদানের জন্য এই পদকের জন্য মনোনিত হয়েছেন।
প্রতি বছর ভারত পদ্মবিভূষণ, পদ্মভূষণ ও পদ্মশ্রী নামে তিন ক্যাটাগরিতে এই মর্যাদাপূর্ণ পদ্ম পদক প্রদান করে।
গতকাল সন্ধ্যায় ভারত সরকার ক্রীড়া, চিকিৎসা, কলা, সাহিত্য ও অন্যান্য ক্ষেত্রে অবদান রাখার জন্য মোট ১১৯ জনকে পদ্ম পদক প্রদানের ঘোষণা করে।
সাবেক জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে ও সঙ্গীত কিংবদন্তী এস পি বালা সুব্রামানিয়ামসহ মোট সাত বিশিষ্ট ব্যক্তিত্বকে পদ্মভূষণে সম্মানিত করে। এটি ভারতের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পদক।
রাষ্ট্রীয় ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য আসামের সাবেক মুখ্যমন্ত্রী তরুণ গাগৈ ও ভারতের সাবেক লোক সভা স্পিকার সুমিতা মহাজনকেও ‘পদ্মভূষণে’র জন্য মনোনিত করা হয়েছে।
এ বছর দুই বাংলাদেশীসহ মোট ১০২ জনকে পদ্মশ্রী পদকে ভূষিত করা হয়েছে। সানজীদা খাতুন ও কর্নেল কাজী সাজ্জাদ আলী জহির-কে শিল্প-সংস্কৃতি ও গণ-যোগাযোগ ক্ষেত্রে এ সম্মাননা দেয়া হয়েছে।
এ বছর পদকপ্রাপ্তদের মধ্যে ২৯ জন নারী এবং ১০ জন বিদেশী, ১৬ জন মরণোত্তর ও একজন তৃতীয় লিঙ্গের।
চলতি বছরের মার্চ অথবা এপ্রিল মাসে রাষ্ট্রপতি ভবনে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে ভারতের রাষ্ট্রপতি এই পদক হস্তান্তর করবেন।