সাফটা চুক্তির কতোটা সফল হলেন শাকিব খান?

সাফটা চুক্তির হাত ধরে নুসরাত ফারিয়ার পর শাকিব খান এই ব্যতিক্রমী অনুভূতির স্বাদ পেলেন। সাফটায় আসা কলকাতার ছবিগুলো সাফল্য না পেলেও শাকিব খানের ‘চালবাজ’ কিছুটা দর্শক কাছে টেনেছে।

শাকিব খান অভিনীত ভারতীয় বাংলা ছবি ‘চালবাজ’ গত শুক্রবার থেকে দেশের ১০৩টি প্রেক্ষাগৃহে চলছে। ছবিটি মুক্তির আজ ছয়দিন চলছে। প্রেক্ষাগৃহ কর্তৃপক্ষ সূত্রে জানা যায় মুক্তির প্রথম দিন সারা দেশেই খুব ভালো ব্যবসা করেছে ছবিটি। দ্বিতীয় দিনেও চলেছে।

শুক্রবার মধুমিতা হলে ব্ল্যাকে টিকিট কেটেও অনেকে দেখেছেন ছবিটি। কিন্তু সোমবার থেকেই দর্শকহীনতায় ভুগছে ‘চালবাজ’। বুধবার দর্শক উপস্থিতি একেবারেই করুণ।

ঢাকার বাইরে টঙ্গীর চম্পাকলি, গাজীপুরের চন্দনা, নারায়ণগঞ্জের মেট্রো প্রেক্ষাগৃহগুলো থেকে ভালো ব্যবসার খবর এসেছে। চালবাজ ছবির আমদানিকারক প্রতিষ্ঠান সূত্রে জানা যায়, প্রতিটি হল থেকেই মুক্তির প্রথম দুই দিন গড়ে প্রায় দুই লাখ টাকার টিকিট বিক্রি হয়েছে।

‘চালবাজ’ ছবির আমদানিকারক প্রতিষ্ঠান এন ইউ আহমেদ ট্রেডার্সের সূত্রে জানা গেল, দ্বিতীয় সপ্তাহে অর্থাৎ ৪ মে থেকে চালবাজ নতুন করে আরও বেশ কয়েকটি প্রেক্ষাগৃহে উঠবে।

প্রদর্শক সমিতির সভাপতি ও মধুমিতা হলের মালিক ইফতেখার উদ্দিন নওশাদ ছবিটি প্রসঙ্গে বলেন, ‘কলকাতায় মুক্তির এক সপ্তাহ পরে বাংলাদেশে মুক্তি পেয়েছে ছবিটি। ব্যাবসা করছে অনেক ভালো। ঝড় বৃষ্টির প্রভাব পড়েছে কিছুটা। আবার টানা ছুটি পড়ে গেছে। ছুটিতে অনেক মানুষ ঢাকার বাইরে চলে যায়। তার কিছু প্রভাবও ঢাকার হলগুলোতে পড়েছে। কিন্তু সারা দেশের অধিকাংশ হল মালিকই ছবিটি নিয়ে সন্তুষ্ট। আমার হলেও ছবিটি অনেক ভালো চলছে।’

এদিকে বুধবার রাজধানীর আনন্দ সিনেমা হলে সরজমিনে গিয়ে দেখা গেল দর্শক নেই ‘চালবাজ’র। সিনেমা হলটির কর্মচারীরা টিকিট হাতে নিয়ে দর্শকদের আমন্ত্রণ জানাচ্ছেন। মুক্তার নামের এক কর্মচারী বলেন, ‘আজকাল তো কোনো ছবিই চলে না। সর্বশেষ বাপ্পী-মাহির ‘পলকে পলকে তোমাকে চাই’ ছবিটি ভালো চলছিলো। মোটামুটি দর্শক ছিলো। কিন্তু ‘চালবাজ’ নিয়ে অনেক আশা ছিল। মুক্তির প্রথম দিন মনে হয়েছিল ছবিটি প্রচুর দর্শক পাবে। একেবারে ঈদের মতো দর্শক এসেছিলো। কিন্তু মুক্তির তৃতীয় দিন থেকেই দর্শক নেই। ছুটিতে পুরো শহর খালি। দর্শক হবে কোথা থেকে!’

আজকের বাজার/আরআইএস