সাবেক এমপি মুর্শেদ কামালের মৃত্যুবার্ষিকীতে নানা কর্মসূচি

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক এমপি ও উপজেলা চেয়ারম্যান সৈয়দ মুর্শেদ কামালের পঞ্চম মৃত্যুবার্ষিকী রোববার (১৪ জানুয়ারি)। এ উপলক্ষে তাঁর নির্বাচনী এলাকা ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে (ব্রাহ্মণবাড়িয়া-১) দুইদিনব্যপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে ‘সৈয়দ মুর্শেদ কামাল স্মৃতি সংসদ’সহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন।

এসব আয়োজনের মধ্যে রয়েছে মিলাদ, দোয়া, দুস্থদের মাঝে খাবার বিতরণ, শীতবস্ত্র বিতরণ ও আলোচনা সভা।

উল্লেখ্য, ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) আসনের সাবেক সংসদ সদস্য, সাবেক উপজেলা চেয়ারম্যান ও কেন্দ্রীয় রেডক্রিসেন্টের সাবেক অন্যতম মুক্তিযোদ্ধা সদস্য সৈয়দ মুর্শেদ কামাল এরশাদ সরকারের আমলে একবার উপজেলা চেয়ারম্যান ও ৯১-এর জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির হয়ে সংসদ সদস্য নিবার্চিত হন। পরে তিনি ১৯৯৫ সালে বিএনপিতে যোগদান করেন। ১৯৯৬ সালের ১৫ ফ্রেরুয়ারি নিবার্চনে সৈয়দ মুর্শেদ কামালকে এ আসনে বিএনপির মনোনয়নে নির্বাচন করে পরাজিত হন। পরবর্তীতে ২০০১ সালে বিএনপি ক্ষমতায় এসে সৈয়দ মুর্শেদ কামালকে কেন্দ্রীয় রেডক্রিসেন্টের অন্যতম সদস্য নিবার্চিত করেন। ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন না পেয়ে রাজনীতি থেকে দূরে সরে যান। তবে জনকল্যাণমূলক বিভিন্ন কার্যক্রম অব্যাহত রাখেন।

সৈয়দ মুর্শেদ কামাল ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন ঊনসত্তুরের গণ-অভ্যুত্থানেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি দীর্ঘদিন লড়াই করে ২০১৩ সালের ১৪ জানুয়ারি ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে তিনি মৃত্যুবরণ করেন।

আজকের বাজার: এসএস/ ১৫ জানুয়ারি ২০১৮