সাম্প্রদায়িক সম্প্রীতি সুদৃঢ় করতে সকলকে অবদান রাখতে হবে: রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ দেশে বিদ্যমান সাম্প্রদায়িক সম্প্রীতি আরো সুদৃঢ় করতে সকলকে নিজ নিজ জায়গা থেকে অবদান রাখার আহ্বান জানিয়েছেন। তিনি সরস্বতী পূজা উপলক্ষ্যে দেয়া এক বাণীতে আজ এ কথা বলেন।

রাষ্ট্রপতি এ উপলক্ষ্যে দেশের হিন্দু ধর্মাবলম্বীদের আন্তরিক শুভেচ্ছা জানিয়ে বলেন, সরস্বতী পূজা দেশে অত্যন্ত জনপ্রিয় একটি ধর্মীয় উৎসব। ধর্ম, বর্ণ ও সম্প্রদায় নির্বিশেষে এই উৎসবে সকলের অংশগ্রহণ এ দেশের অসাম্প্রদায়িক চেতনা ও ঐতিহ্যে ভিন্ন মাত্রা যোগ করেছে।

তিনি বলেন, জ্ঞানচর্চার মাধ্যমেই মানবসভ্যতা ক্রমান্বয়ে বিকশিত হচ্ছে। জ্ঞানার্জনে সরস্বতী দেবীর কৃপা অর্জনের লক্ষ্যেই ভক্তবৃন্দ এ পূজা করে থাকেন।

রাষ্ট্রপতি বলেন, জ্ঞানালোকে উদ্ভাসিত হয়ে দেশের প্রতিটি মানুষ সাম্প্রদায়িকতা, অজ্ঞানতা, কূপমন্ডুকতা থেকে মুক্ত হয়ে একটি কল্যাণকর ও উন্নত সমাজ গঠনে এগিয়ে আসবে-এটাই সকলের প্রত্যাশা।

তিনি বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। আবহমান কাল থেকে এ দেশের মানুষ পারস্পরিক সম্প্রীতি ও সহাবস্থানের মধ্য দিয়ে নিজ নিজ ধর্মীয় আচার অনুষ্ঠান পালন করে আসছে। তিনি বলেন, দেশে বিদ্যমান সম্প্রীতির এই সুমহান ঐতিহ্য আরো সুদৃঢ় করতে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখতে হবে।

রাষ্ট্রপতি আরো বলেন, আমি আশা করি সকলের সম্মিলিত প্রচেষ্টায় একটি বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার মাধ্যমে আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ‘সোনার বাংলা’ গড়ে তুলতে সক্ষম হবো। তিনি সরস্বতী পূজা উৎসবের সর্বাঙ্গীণ সাফল্য কামনা করেন। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান