সাম্বা গোল্ড ট্রফি জিতলেন নেইমার

২০১৭ সালে ইউরোপে খেলা ব্রাজিলিয়ান ফুটবলারদের মধ্যে সেরা হিসেবে নির্বাচিত হয়েছেন নেইমার। তৃতীয়বারের মতো স্বীকৃতি হিসেবে সাম্বা গোল্ড ট্রফি জিতেছেন এ তারকা। পিএসজি ফরোয়ার্ডের সঙ্গে এ পুরস্কারের দৌড়ে দ্বিতীয় হয়েছেন তার বন্ধু ফিলিপ কুতিনহো। প্রত্যেক বছর সাংবাদিক, সাবেক পেশাদার ফুটবলার ও সমর্থকদের ভোটে সেরা ব্রাজিলিয়ান ফুটবলার নির্বাচিত করা হয়।

দীর্ঘদিনের বন্ধু নেইমার-কুতিনহো। খেলেছেন ব্রাজিলের বয়স ভিত্তিক দল ব্রাজিল অনূর্ধ্ব-১৭ ও অনূর্ধ্ব ২০ দলের হয়েও। বর্তমানে দুজনই ব্রাজিল জাতীয় দলের অন্যতম রত্ন ধন। একজন ফ্রেঞ্চ লিগ ওয়ানের দল প্যারিস সেন্ট জার্মেইর (পিএসজি) নেইমার। অন্যজন ইংলিশ প্রিমিয়ার লিগের জায়ান্ট লিভারপুলের কুতিনহো। দুজনই দলের জন্য নিজেদের সেরাটা দিয়ে যাচ্ছেন।

২৭ দশমিক ৭১ শতাংশ ভোট পেয়ে ২০১৭ সালের সেরা ফুটবলার নির্বাচিত হন পিএসজি তারকা। অন্যদিকে ১৬ দশমিক ৬৪ শতাংশ ভোট পান কুতিনহো। আর ১৪ দশমিক ৪৩ শতাংশ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার মার্সেলো।

এর আগে ২০১৪ ও ২০১৫ সালে পুরস্কারটি নিজের করে নিয়েছিলেন নেইমার। তবে ২০১৬ সালে প্রথমবারের মতো নিজের শো কেসে তুলে নেন লিভারপুল তারকা কুতিনহো।

২০০৮ সালে সাম্বা গোল্ড ট্রফির প্রচলন শুরু হয়। প্রথমবার সেটি জেতেন ওই সময়ের দলের মহা তারকা রিকার্দো কাকা। এরপর সর্বোচ্চ টানা তিনবার তা ঘরে তোলেন থিয়াগো সিলভা। এবার জিতে ক্লাব সতীর্থের ওই রেকর্ডে ভাগ বসালেন নেইমার।

গত বছরের আগস্টে ট্রান্সফার ফির বিশ্বরেকর্ড গড়ে (২২২ মিলিয়ন ইউরো) বার্সেলোনা ছেড়ে পিএসজিতে পাড়ি জমান নেইমার।

ফ্রেঞ্চ ক্লাবটিতে যোগদানের পর থেকেই আলো ছড়িয়ে যাচ্ছেন তিনি। এখন পর্যন্ত ২০ ম্যাচে ১৭ গোল করেছেন ব্রাজিল যুবরাজ। সে বছর জাতীয় দল ব্রাজিলের হয়েও তার পারফরম্যান্স ছিল অসাধারণ।

আজকের বাজার: বি / ৩ জানুয়ারি ২০১৮