সালমান সামি হত্যায় ৩ জনের ফাঁসি বহাল

রাজধানীর দারুস সালামের শিশু সালমান সামি হত্যা মামলায় তিনজনের ফাঁসির আদেশ বহাল রেখেছে হাইকোর্ট।

মঙ্গলবার (৭ আগস্ট) এ মামলার ডেথ রেফারেন্স ও আসামিদের আপিল শুনানি শেষে বিচারপতি কৃষ্ণা দেবনাথ ও বিচারপতি শহিদুল করিমের বেঞ্চ এ রায় দেন।

তিন আসামি হলেন,  মো. রাকিব (২০), মো. সৈকত খান (২০) ও মো. জানে আলম (২০)।

রায়ের পর্যবেক্ষণে আদালত বলে, আট বছরের একটি নিরপরাধ শিশু, যার জীবন শুরুই হয়নি তাকে খেলার মাঠ থেকে ডেকে নিয়ে নৃশংসভাবে হত্যার সাজা ফাঁসিই উপযুক্ত।

মামলা সূত্রে জানা যায়, তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ২০১১ সালের ২৭ মে শিশু সামিকে ক্রিকেট খেলার মাঠ থেকে ডেকে নিয়ে শ্বাসরোধে হত্যা করেন আসামিরা। পরে তারা লাশটি কাউন্দিয়া খালে ফেলে দেয়। শিশুটির লাশ উদ্ধার করা সম্ভব হয়নি।

এ ঘটনায় সামির বাবা মো. হোসেন ওই দিনই দারুস সালাম থানায় একটি সাধারণ ডায়েরি করেন। তারপরও ছেলের কোনো খোঁজ না পেয়ে তিন দিন পর রাকিবকে আসামি করে মামলা করেন। পুলিশ রাকিবকে গ্রেপ্তার করে কয়েক দফা জিজ্ঞাসাবাদ করলেও তার কোনো বক্তব্য পাওয়া যায়নি। পরে মামলাটি ডিবিতে হস্তান্তর হয়। ডিবি এ ঘটনায় জড়িত সন্দেহে সৈকত ও জানে আলম নামে দুজনকে গ্রেপ্তার করে। পরে তিন আসামি স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়।

একই বছরের ১৭ অক্টোবর মামলার অভিযোগপত্র দাখিল করা হয়। পরে শুনানি শেষে ২০১৩ সালের ৭ জানুয়ারি ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪ এর বিচারক মোতাহের হোসেন তিনজনের ফাঁসির আদেশ দেন।

আজকের বাজার/এমএইচ