সিউল-মার্কিন যৌথ সামরিক মহড়া: ‘গুরুতর নিরাপত্তা সংকট’ মোকাবেলার হুঁশিয়ারি উত্তর কোরিয়ার

যুক্তরাষ্ট্রের সাথে দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া চালিয়ে যাওয়ার প্রেক্ষাপটে উত্তর কোরিয়া বলেছে, এ কারণে সিউলকে ‘গুরুতর নিরাপত্তা সংকট’ মোকাবেলা করতে হবে। উত্তর কোরিয়ার একজন সিনিয়র কর্মকর্তা বুধবার এ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, দক্ষিণ কোরিয়া আন্ত:কোরীয় সম্পর্ক উন্নয়নের সুযোগ হাতছাড়া করল।

কিম ইয়ং চোলের এ হুঁশিয়ারির একদিন আগে উত্তর কোরীয় নেতা কিম জং উনের প্রভাবশালী বোন কিম ইউ জং কোরীয় অঞ্চল থেকে সৈন্য প্রত্যাহার করতে যুক্তরাষ্ট্রের প্রতি দাবি জানান। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া আগামী সপ্তাহে গ্রীস্মকালীন বার্ষিক সামরিক মহড়া শুরুর আগে মঙ্গলবার সৈন্যদের প্রাথমিক প্রশিক্ষণ শুরু করেছে।

সিউল-মার্কিন এ সামরিক মহড়াকে পিয়ংইয়ং আক্রমণের মহড়া হিসেবে বিবেচনা করে থাকে। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএন প্রকাশিত এক বিবৃতিতে দেশটির ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির সিনিয়র কর্মকর্তা কিম ইয়ং চোল বলেন, পিয়ংইয়ং সিউল কর্তৃপক্ষকে অনুধাবন করাবে যে তাদেরকে কতো গুরুতর নিরাপত্তা সংকট মোকাবেলা করতে হবে।

এদিকে কিম ইউ জং এর সৈন্য প্রত্যাহারের দাবির প্রেক্ষিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নিড প্রাইস জোর দিয়ে বলেছেন, এই যৌথ মহড়া কেবলই প্রতিরক্ষামূলক। উল্লেখ্য, সিউল ও ওয়াশিংটনের মধ্যে চুক্তিগত মিত্রতা রয়েছে। প্রতিবেশী উত্তর কোরিয়া থেকে সিউলকে রক্ষায় যুক্তরাষ্ট্র তার ২৮ হাজার ৫শ’ সৈন্য দক্ষিণ কোরিয়ায় মোতায়েন রেখেছে। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান