সিডনিতে কারফিউ প্রত্যাহার

অষ্ট্রেলিয়ার সিডনিতে বুধবার কারফিউ প্রত্যাহার করা হয়েছে। করোনা পরিস্থিতি স্থিতিশীল এবং টিকা দেয়ার গতি বাড়ায় কারফিউ প্রত্যাহার করে নেয়া হয়। সিডনি করোনার হটস্পট হয়ে উঠায় গত তিন মাস ধরে এখানে কঠোর লকডাউন চলে এবং এ কারনে জীবনযাত্রা বলতে গেলে অচল হয়ে পড়ে।

পরিস্থিতি স্থিতিশীল হওয়ায় রাজ্য কর্তৃপক্ষ বিধি নিষেধও শিথিল করবে বলে ঘোষণা দিয়েছে। নিউ সাউথ ওয়েলস এর প্রধানমন্ত্রী গ্লেডিস বেরেজিকলিয়ান বলেছেন, ভাইরাসের তীব্র সংক্রমিত এলাকাগুলোতে জারি থাকা কারফিউ বুধবার থেকে প্রত্যাহার করে নেয়া হয়েছে। একে সিডনিবাসী দীর্ঘ দিনের লকডাউনের অবসান হতে শুরু হয়েছে বলে মনে করছে। প্রধানমন্ত্রী আরো বলছেন, গত কয়েকদিন ধরে আমরা সংক্রমণ পরিস্থিতি স্থিতিশীল দেখতে পাচ্ছি। এ সময়ে তিনি বাসিন্দাদের সতর্ক থাকতে এবং ঘরে থাকার আদেশ মেনে চলার পরামর্শ দিয়েছেন।

তিনি বলেন, আমরা চাই না পরিস্থিতি আবার খারাপের দিকে যাক। গ্লেডিস আরো বলেন, নগরীর ৭০ শতাংশ বাসিন্দা টিকার পুরো ডোজ গ্রহণ করার পর অনেক নিষেধাজ্ঞাই তুলে নেয়া হবে। এ জন্যে অক্টোবরের কিছু সময় পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে তিনি আভাস দেন। উল্লেখ্য, সিডনিতে দৈনিক ১৩শর’ লোক সংক্রমিত হচ্ছে। জনবহুল সিডনির ৮০ শতাংশ লোক টিকার অন্তত একটি ডোজ গ্রহণ করেছে। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান