সিনোফার্মের ৬ কোটি টিকা ক্রয়ের আরও অনুমোদন দেওয়া হলো

চীনের সিনোফার্ম টিকার আরও ৬ কোটি ডোজ ক্রয়ের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। কর্মকর্তারা জানিয়েছেন, চলতি বছরের নভেম্বরের মধ্যে এসব টিকার ডোজ দেশে পৌঁছাবে। তবে কর্মকর্তারা টিকার মূল্য প্রকাশ করেন নি। তারা বলছেন, চীনা টিকা ক্রয়ের মূল্য প্রকাশ না করতে একটি চুক্তি রয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিসভা বিভাগের অতিরিক্ত সচিব শামসুল আরেফিন সাংবাদিকদের বলেন, ‘আমরা আশা করছি এই বছরের নভেম্বরের মধ্যে এই সব টিকা দেশে পৌঁছে যাবে। যেহেতু টিকার ক্রয় মূল্য প্রকাশ না করার চুক্তি আছে, তাই আমরা এর মূল্য প্রকাশ করতে পারছি না।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল বৈঠকে বিভিন্ন মন্ত্রণালয়ের আরও নয়টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

অর্থমন্ত্রী বলেন, ‘আমরা হিসাব করে দেখেছি যে আমাদের প্রায় ১৩ কোটি ৮২ লাখ মানুষকে টিকা দিতে হবে। তাই, আমাদের ২৭ কোটি ৬৫ লাখ টিকা ডোজ কিনতে হবে। আমাদের হাতে ২ কোটি ৫৫ লাখ টিকার ডোজ আছে এবং বাকিগুলো সংগ্রহ করতে হবে।

এর আগে বাংলাদেশ চীন থেকে সিনোফার্ম থেকে প্রাথমিক চুক্তিমূল্যের চেয়ে কম দামে দেড় কোটি ডোজ কোভিড টিকা ক্রয়ের চুক্তি করেছে। চলতি বছরের ২৭ মে একই কমিটি প্রতি ডোজ ১০ ডলারে চীনের সিনোফার্মের টিকা ক্রয়ের অনুমোদন দিয়েছিল। তখন টিকার মূল্য প্রকাশ করায় চীনা পক্ষ অসন্তুষ্ট হয়। খবর-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান