সিরিয়ায় দুই মাসে ৩৪২ শিশু নিহত : ইউনিসেফ

এ বছরের সিরিয়া জুড়ে যে সহিংসতা হয়েছে তার শেষ ২ মাসে পুরো দেশটিতে ৩৪২ জন শিশু নিহত হয়েছে। এ সহিংসতায় অনেক শিশু আহত হয়েছে। জাতিসংঘের শিশু বিষয়ক তহবিল ইউনিসেফের একজন কর্মকর্তা মঙ্গলবার মার্কিন সংবাদ মাধ্যম সিএনএনকে এমন ভয়াবহ পরিসংখ্যান জানিয়েছেন।

সংস্থাটির তথ্যানুযায়ী বিদ্রোহী নিয়ন্ত্রিত পূর্বাঞ্চলীয় ঘৌটায় আটকে পড়া চার লাখ মানুষের মধ্যে প্রায় এক-তৃতীয়াংশই শিশু।

একাধিক সূত্রের বরাতে ইউনিসেফের আঞ্চলিক যোগাযোগ প্রধান জুলিয়েট টৌমা বলেছেন, চলতি বছরের প্রথম দুই মাসে ৩৪২ জন শিশু নিহত ও ৮০৩ জন আহত হয়েছে।

এদিকে সোমবার পূর্ব ঘৌটায় এক হামলায় প্রায় ১০০ ব্যক্তি নিহত হয়েছেন।

গত ২৪ ফেব্রুয়ারি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে সিরিয়ায় যুদ্ধবিরতি প্রস্তাব পাস হওয়ার পর এটিই সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা। মঙ্গলবার সিরিয়ান আমেরিকান মেডিকেল সোসাইটি এক বিবৃতিতে এটি জানিয়েছে।

জাতিসংঘ বলছে, গেলো ১৮ ফেব্রুয়ারি পূর্ব ঘৌটায় সিরিয়ান বাহিনী বিমান ও স্থল হামলা চালালে প্রায় ৬০০ ব্যক্তি নিহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। ওই হামলায় আরও দুই হাজারের বেশি ব্যক্তি আহত হন।

ইউনিসেফের কর্মকর্তারা বলছেন, মাটির নিচে আশ্রয় নেয়া এখন ‘নতুন নিয়ম’ হয়ে দাঁড়িয়েছে।

রাশিয়া বিদ্রোহী ও তাদের পরিবারকে পূর্ব ঘৌটা থেকে বের হয়ে যাওয়ার জন্য নিরাপদ পথ তৈরির প্রস্তাব দিয়েছে। মঙ্গলবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওই ফেসবুক পোস্টে বিদ্রোহীদের নিরাপত্তা দেয়ার প্রতিশ্রুতিও দেয়া হয়। ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, রাশিয়ার সেনাবাহিনী বিদ্রোহীদের নিরাপদে সরে যেতে পরিবহনও সরবরাহ করবে।

পূর্ব ঘৌটার অন্যতম প্রধান একটি বিদ্রোহী গ্রুপ ওই প্রস্তাব তাৎক্ষণিকভাবে নাকচ করে দিয়েছে।

পূর্ব ঘৌটা সিরিয়ায় বিদ্রোহী সর্বশেষ শক্ত অবস্থান। প্রায় সাত বছর ধরে চলা এ যুদ্ধে সিরিয়ান বাহিনী সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে সেখানকার বিদ্রোহীরা।

আরএম/