সিরিয়ায় মার্কিন বিমান হামলা ইরানের প্রতি সতর্কতা : বাইডেন

যুক্তরাষ্ট্র সিরিয়ায় যে বিমান হামলা চালিয়েছে তা ইরানের জন্য সতর্কতা হিসেবে দেখতে বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ।
বিমান হামলা কি কোন বার্তা বহন করছে-এ প্রশ্নের জবাবে শুক্রবার তিনি বলেছেন, সিরিয়ার পূর্বাঞ্চলে ইরান সমর্থিত মিলিশিয়াদের লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের চালানো বিমান হামলাকে ইরানের উচিত সতর্কতা হিসেবে দেখা।
ব্যাপক শীতকালীন ঝড়ের পর টেক্সাসের ক্ষয়ক্ষতি পরিদর্শনে গিয়ে তিনি এ কথা বলেছেন। একইসঙ্গে তিনি ইরানকে সতর্ক হতেও বললেন।
এদিকে সিরিয়া ও ইরান যুক্তরাষ্ট্রের এ হামলার নিন্দা জানিয়েছে। সিরিয়া একে বাইডেনের নতুন প্রশাসনের পক্ষ থেকে অশুভ ইংগিত হিসেবে উল্লেখ করেছে। ইরান বলেছে, এই হামলা এ অঞ্চলকে আবারো অস্থিতিশীল করে তুলবে।
উল্লেখ্য, সিরিয়ায় ইরান-সমর্থিত দুটি বিদ্রোহী মিলিশিয়া গোষ্ঠীর স্থাপনা লক্ষ্য করে গতকাল বৃহস্পতিবার হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।
যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, মার্কিন বাহিনীর হামলায় ইরানপন্থী ২২ জন মিলিশিয়া নিহত হয়েছে।
যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেছেন, প্রেসিডেন্ট বাইডেনের নির্দেশনায় হামলাটি চালানো হয়েছে। মার্কিন ও যৌথ বাহিনীর ওপর সম্প্রতি যে রকেট হামলা হয়েছে, তার জবাব দিতেই যে শুধু বাইডেন এটি অনুমোদন দিয়েছেন তা নয়; বরং মার্কিন সেনাদের ওপর হুমকির বিষয়টিকেও মোকাবিলা করতে বলেছেন তিনি।
সিরিয়ায় মোতায়েন যৌথ বাহিনীর অংশীদার ও মার্কিন মিত্রদেশগুলোর সঙ্গে পরামর্শ করেই প্রেসিডেন্ট বাইডেন হামলা চালানোর এই সিদ্ধান্ত নিয়েছেন।
এদিকে এ হামলা প্রসঙ্গে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী এন্টনি ব্লিংকেন বলেছেন, প্রশাসনের বার্তা খুবই স্পষ্ট। আমাদের জনগণ, আমাদের অংশীদার ও আমাদের স্বার্থসংশ্লিষ্ট যে কোন জায়গায় হামলায় ছাড় দেয়া হবে না। এক্ষেত্রে তিনি বিশেষভাবে ইরানের কথা তুলে ধরেন।
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় কঠোর ভাষায় এ হামলার নিন্দা জানিয়ে একে অবৈধ হামলা হিসেবে উল্লেখ করে বলেছেন, এটি স্পষ্টতই মানবাধিকার ও আন্তর্জাতিক আইনের লংঘন।
এই হামলা অঞ্চলটিতে সামরিক সংঘাত উস্কে দেবে এবং অস্থিতিশীলতা বাড়াবে।
সিরিয়া একে কাপুরুষোচিত মার্কিন আগ্রাসন হিসেবে উল্লেখ করে বলেছে, এটি যুক্তরাষ্ট্রের নতুন প্রশাননের একটি অশুভ ইংগিত।