সিরি-এ: জেনোয়াকে হারিয়ে শীর্ষেই থাকলো মিলান, স্পেজিয়াকে হারিয়েছে ইন্টার

ধুকতে থাকা জেনোয়াকে ২-০ গোলে পরাজিত করে সিরি-এ লিগের শীর্ষস্থান ধরে রেখেছে এসি মিলান। দিনের আরেক ম্যাচে স্পেজিয়াকে ৩-১ গোলে বিধ্বস্ত করেছে ইন্টার মিলান।

কাল সান সিরোতে ৭০ হাজার দর্শকের উপস্থিতিতে ম্যাচ শুরুর আগে অল্প কিছুক্ষনের জন্য ইন্টারের কাছে শীর্ষস্থানটি হারিয়েছিল মিলান। কিন্তু পিয়েরে কালুলুর ক্রস থেকে রাফায়েল লিয়াওর গোলে ১১ মিনিটে এগিয়ে যাবার পর ম্যাচ শেষের তিন মিনিট আগে জুনিয়র মেসিয়াসের গোলে স্টিফানো পিউলির দলের জয় নিশ্চিত হয়। আর এতেই নগর প্রতিদ্বন্দ্বী ইন্টারকে দুই পয়েন্টের ব্যবধানে পিছনে ফেলে আবারো টেবিলের শীর্ষস্থানটি দখল করে মিলান।

সোমবার ইন-ফর্ম রোমার মোকাবেলা করবে তৃতীয় স্থানে থাকা নাপোলি। ইন্টারের থেকে তিন পয়েন্টের ব্যবধানে পিছিয়ে থাকা নাপোলির জন্য এই ম্যাচটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কাল ম্যাচ শেষে জয়সূচক গোলদাতা মেসিয়াস বলেন, ‘যত বেশী ম্যাচ আমরা খেলবো পরবর্তী ম্যাচগুলো ততই গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। আমরা জানতাম আজকের ম্যাচ ততটা সহজ হবে না। কিন্তু আমরা ভাল খেলেছি এবং এই তিন পয়েন্ট আমাদের লড়াইয়ে ফিরিয়ে এনেছে।’

পুরো মিলান দলের পারফরমেন্স কাল মোটেই আশানুরূপ ছিলনা। শুধুমাত্র পর্তুগীজ ফরোয়ার্ড লিয়াওয়ের দুর্দান্ত গোলটি ম্যাচে নজড় কেড়েছে। এনিয়ে সব ধরনের প্রতিযোগিতায় টানা সপ্তম ম্যাচে কোন গোল হজম করেনি মিলান। পেটের পীড়ার কারনে ম্যাচ শুরুর কয়েক মিনিট আগে দল থেকে ছিটকে যান রাইট-ব্যাক ডেভিড কালাব্রিয়া। সাতবারের ইউরোপীয়ান চ্যাম্পিয়নরা পুরো ম্যাচে অবশ্য তেমন একটা সুযোগ সৃষ্টি করতে পারেনি। ৫৭ মিনিটে অলিভার গিরুদের ওভারহেড কিক অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়। লিয়াওর গোলের পর এটাই মিলানের প্রথম ভাল একটি সুযোগ ছিল। এরপরপরই সালভাতোরে সিরিগুর দুর্দান্ত সেভে লিয়াও ব্যবধান দ্বিগুন করতে ব্যর্থ হন। কিন্তু ম্যাচ শেষের তিন মিনিট আগে মেসিয়াসের গোলে পুরো স্টেডিয়াম উল্লাসে ফেটে পড়ে।

পিউলি বলেছেন, ‘আমাদের এভাবেই প্রতিপক্ষের উপর চাপ সৃষ্টি করে এগিয়ে যেতে হবে। কারন আমরা কিছু একটার জন্য চ্যালেঞ্জ করে যাচ্ছি। একসাথে এগিয়ে যেতে পারলে চ্যালেঞ্জ জয় সম্ভব।’

আগামী মঙ্গলবার ইতালিয়ান কাপ সেমিফাইনালের দ্বিতীয় লেগে ইন্টারের মোকাবেলা করবে মিলান। এরপর আগামী সপ্তাহে সিরি-এ লিগে ল্যাজিওর বিপক্ষে খেলতে রোম সফরে যাবে।
মাঠের বাইরের একটি বিষয় নিয়ে মিলানে বেশ গুঞ্জন শুরু হয়েছে। ২০১৮ সালে মার্কিন বিনিয়োগ তহবিল এলিয়ট তাদের মালিকানা ছেড়ে দিতে চাচ্ছে। যদিও বিষয়টি নিয়ে কোন মন্তব্য করতে রাজী হয়নি মিলান।

এদিকে টানা তৃতীয় জয়ে সিমোনে ইনজাগির ইন্টার ফেব্রুয়ারি ও মার্চের খরা কাটিয়ে প্রতিবেশী মিলানের উপর গরম নি:শ্বাস ফেলছে। কাল ম্যাচ শেষে ইন্টারের মিডফিল্ডার মার্সেল ব্রোজোভিচ বলেছেন, ‘আজকের জয়টা বেশ গুরুত্বপূর্ণ ছিল। আমরা সবাই খুব খুশী। কিন্তু এর ধারাবাহিকতা ধরে রাখতে হবে। আমরা দল হিসেবে নিজেদের যোগ্যতার প্রমান দিয়েছি। হাতে রয়েছে আর মাত্র ৬টি ম্যাচ। এই ম্যাচগুলো জিতে নিজেদের কাজটুকু সেড়ে রাখতে হবে।’

স্পেজিয়ার আলবার্তো পিকো স্টেডিয়ামে ডানিলো ডি‘এম্ব্রোসিওর এসিস্টে ক্রোয়েট মিডফিল্ডার ব্রেজোভিচ বাম পায়ের জোড়ালো শটে গোলরক্ষক ইভান প্রোভেডেলকে পরাস্ত করলে এগিয়ে যায় ইন্টার। বিরতির পরপরই মার্টিন এরলিকের হেড অল্পের জন্য জালের ঠিকান খুঁজে পায়নি।

লটারো মার্টিনেজের গোলের আগে ইন্টার বেশ কিছু সুযোগ নষ্ট করেছে। এর মধ্যে ৪৯ মিনিটে ইভান পেরিসিচের পাস থেকে অভিজ্ঞ এডিন জেকো যেভাবে গোলের সুযোগ হাতছাড়া করেছে তা কোনভাবেই মেনে নেয়া যায়না। পেরিসিচের ইনসুইং ক্রস থেকে মার্টিনেজ ৭৩ মিনিটে শেষ পর্যন্ত ব্যবধান দ্বিগুন করেন। লিগে এটি মার্টিনেজের ১৫তম গোল। ম্যাচ শেষে দুই মিনিট আগে গিওলিও ম্যাগিয়োরে স্পেজিয়ার হয়ে এক গোল পরিশোধ করেন। ইনজুরি টাইমে মার্টিনেজের ক্রস থেকে সানচেজ আরো এক গোল করলে বড় জয় নিয়েই মাঠ ছাড়ে ইন্টার। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান