সিলেটে আনন্দ শোভাযাত্রায় বর্ষবরণ

বাংলা নববর্ষ ১৪২৯ বরণ করে নিয়েছে সিলেটবাসী। বৃহস্পতিবার বৈশাখবরণে জেলা প্রশাসন, বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা-সংগঠন শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচির আয়োজন করে। ভোর থেকে ঘূর্ণিঝড়, বজ্রপাতের ঘটনা আর মেঘাচ্ছন্ন আকাশ ছাপিয়ে বাংলা নববর্ষ বরণে সিলেটের পরিবেশ ছিল আনন্দমুখর। সকালে সিলেট জেলা প্রশাসনের আয়োজনে বের করা হয় মঙ্গল শোভাযাত্রা। শোভাযাত্রাটি নগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামের মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়। এ আয়োজনের সহযোগিতায় ছিল জেলা শিল্পকলা একাডেমি।

শোভাযাত্রায় অংশ নেন, প্রশাসনের কর্মকর্তা, রাজনৈতিক নেতাকর্মী এবং স্কুল-কলেজের শিক্ষার্থীরা। বিভিন্ন সামাজিক সংগঠনও অংশ নেয় শোভাযাত্রায়। শোভাযাত্রায় আবহমান বাংলার ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে সাম্প্রতিক ঘটনাপ্রবাহের প্রতীকী উপস্থাপনের নানা বিষয় স্থান পেয়েছে। এদিকে সকাল ৯টায় সিলেট নগরের সংস্কৃত কলেজ প্রাঙ্গণে আনন্দলোকের শিক্ষার্থীদের উপস্থাপনার মধ্যে দিয়ে বাংলা নতুন বছরকে বরণ করে নেয় সংঘঠনটি। আনন্দলোকের শিক্ষার্থীদের পাশাপাশি বেলা ১২টা পর্যন্ত বিভিন্ন সংগঠন সংগীত ও নৃত্য পরিবেশন করে।

প্রতিবছরের মতো এবারও ব্লু-বার্ড স্কুল মাঠে বর্ষবরণ অনুষ্ঠান আয়োজন করেছে সাংস্কৃতিক সংগঠন শ্রুতি। নববর্ষ উপলক্ষে নানা কর্মসূচি পালন করেছে সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ। ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ পোস্টার, ব্যানার, ফেস্টুন ও আল্পনার মাধ্যমে নিজেদের প্রতিষ্ঠানকে সুসজ্জিত করেছেন কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা। আজ সকালে এ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা, খেলাধুলা ও প্রামাণ্য চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

এতে প্রতিষ্ঠানটির অধ্যক্ষ লে. কর্নেল আবু হায়দার মো. আসাদুজ্জামান, পিএইচডি, উপাধ্যক্ষ, শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। পরে, শিক্ষক ও শিক্ষার্থীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে একক ও দলীয় সংগীত, নৃত্য, অভিনয় এবং আবৃত্তির আয়োজন করা হয়।

এদিকে, নববর্ষ উপলক্ষে সিলেট কেন্দ্রীয় কারাগার, হাসপাতাল ও শিশু পরিবারে ঐতিহ্যবাহী বাঙালি খাবার দিয়ে ইফতার, সুবিধাজনক সময়ে কারাবন্দিদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও কারাবন্দিদের উৎপাদিত পণ্যের প্রদর্শনীর আয়োজন করা হয়। বিভাগীয় গণগ্রন্থাগার প্রাঙ্গণে স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহণে রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এর আগে গতকাল বুধবার সন্ধ্যায় মিনিটে নগরের সুরমা নদীর তীরবর্তী চাঁদনীঘাটে সম্মিলিত নাট্য পরিষদের বাস্তবায়নে বর্ষবিদায় ও বর্ষবরণ অনুষ্ঠান আয়োজন করা হয়। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান