সিলেটে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা কমতে শুরু করছে

সিলেটে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা গত ক’দিনের তুলনায় কমতে শুরু করছে।

বৃহস্পতিবার সিলেট ওসমানী মেডিকেল কলেজ ল্যাবে ১৮৫ জনের নমুনা পরীক্ষায় ১ জনের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। আগের দিন বুধবারও সিলেট বিভাগে করোনা শনাক্তের সংখ্যা ছিল ৩ জন। এরমধ্যে সিলেট জেলায় ১জন ও হবিগঞ্জ জেলায় ২জন, যা আগের দিনগুলোর তুলনায় অনেকটা কম।

এর ফলে কিছুটা হলেও আশার আলো দেখছেন অনেকেই। তারা বর্তমান পরিস্থিতিতে সবাইকে সরকারের নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে আরেকটু সময় ধৈর্য্য ধরে ঘরে অবস্থান করার আহবান জানিয়ে বলেন,এতে করোনাভাইরাস দ্রত নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে।

স্বাস্থ্য বিভাগ সিলেটের তথ্য মতে, ১ মে একদিনেই সিলেট বিভাগে ১১৫ জনের শরীরে শনাক্ত হয়েছিল করোনাভাইরাস। এর আগে ঢাকায় পাঠানো ১১শ’ ৩৩টি নমুনার ফলাফলে ওই দিন সিলেট বিভাগে ৯৯ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। আর ওই দিন সিলেট ওসমানী মেডিকেল কলেজ ল্যাবেও পরীক্ষার ফলাফলে আরো ১৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়। সব মিলিয়ে একদিনে ১১৫ জনের করোনা শনাক্ত হওয়ায় অনেকটা আতংক ছড়িয়ে পড়ে এ অঞ্চলে।

এছাড়াও ৩ মে ওসমানী মেডিকেল কলেজ ল্যাবে ৪ জনের শরীরে ধরা পড়ে করোনা। আর ৪ মে ৫ জনের শরীরে করোনা শনাক্ত হলেও পরদিন ৫ মে একদিনেই আবার রোগীর সংখ্যা বেড়ে যায়। ওই দিন সিলেট বিভাগের ১২ জনের শরীরে শনাক্ত হয়েছিল করোনাভাইরাস। ৬ মে (বুধবার) করোনা শনাক্তের সংখ্যা তূলনামূলক ভাবে কমে যায় অনেকটা। ওই দিন ওসমানী মেডিকেল কলেজ ল্যাবে ১৮৪ জনের নমুনা পরীক্ষার পর ৩ জনের শরীরে শনাক্ত হয় করোনার অস্তিত্ব।

এদিকে ৭ মে বৃহস্পতিবার সিলেটের ১৮৫ জনের নমুনা পরীক্ষায় ১জনের শরীরে ধরা পড়ে করোনাভাইরাস। এটিই চলতি মাসে সিলেট স্বাস্থ্য বিভাগে সর্বনিম্ন রোগীর সংখ্যা।
স্বাস্থ্য বিভাগের তথ্যমতে বৃহস্পতিবার পর্যন্ত সিলেট বিভাগে করোনা রোগীর সংখ্যা ছিল ২৬১ জন। এর মধ্যে সিলেটে ৭৯, সুনামগঞ্জে ৫৭, হবিগঞ্জে ৯০ ও মৌলভীবাজার জেলায় ৩৫ জন রয়েছে।

স্বাস্থ্য অধিদফতর সিলেটের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান জানান, দেশের অন্যান্য অঞ্চলের তুলনায় সিলেট বিভাগে এর সংখ্যা অনেকটা কম। যদিও ইতোমধ্যে রোগীর সংখ্যা হঠাৎ করে আশংকাজনক ভাবে বেড়ে যাওয়ায় সবার মধ্যে কিছুটা উদ্বেগ লক্ষ্য করা যায়৷ এর কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে একসাথে অনেক লোক সিলেট সহ অন্যান্য এলাকায় আসায় আক্রান্তের সংখ্যা বেড়েছিল।

তিনি বলেন সিলেটে আশার সংবাদ হচ্ছে গত দুদিনে আক্রান্তের সংখ্যা কম দেখা যাচ্ছে । ৬ মে সিলেটে প্রথম একসঙ্গে ৫ জন করোনা রোগীকে চিকিৎসা দিয়ে সম্পুর্ণ সুস্থ অবস্থায় হাসপাতাল থেকে বিদায় জানাতে পেরেছেন।

সিলেট বিভাগের লোকজন আরও কিছু দিন নিয়ম মেনে চললে করোনা নিয়ন্ত্রণে চলে আসতে পারে বলে প্রত্যাশা করে তিনি সবাইকে এ বিষয়ে আরো বেশি সচেতন থাকারও আহবান জানান ।
উল্লেখ্য, সিলেট বিভাগের ৪ জেলার মধ্যে এ পর্যন্ত করোনায় মারা গেছেন ৪ জন। এর মধ্যে সিলেটে ১, হবিগঞ্জে ১ ও মৌলভীবাজারে ২ জন।