সিলেটে নতুন ডিজিটাল জি ফোন সার্ভিস চালু

গিগাবাইট প্যাসিফিক অপটিক্যাল নেটওয়ার্কের আওতায় সারা দেশের মতো জি ফোন সার্ভিস চালু করেছে সিলেট বিটিসিএল। এনালগ টেলিফোন থেকে ডিজিটালে এবং বাংলাদেশ তার ও টেলিফোন বোর্ড থেকে পরিবর্তিত হয়ে সরকারি সেবা প্রতিষ্ঠান বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড(বিটিসিএল)এ পরিণত হয়েছে সিলেট বিভাগীয় কার্যালয়। সিলেট বিটিসিএল সূত্রে প্রাপ্ত তথ্যে জানা গেছে, ২০১৯ সালের মার্চ মাস থেকে সিলেট মহানগরীতে গ্রাহকদের কাছে নামমাত্র মূল্যে জি ফোন সার্ভিস সংযোগ দেয়া হয়। এ সার্ভিসটি প্রথমে সরকারি প্রতিষ্ঠানে দেয়া হয়। পরবর্তীতে গ্রাহকদের সংযোগ দেয়া হচ্ছে। বিটিসিএল কর্তৃপক্ষ জানায়, বেসরকারি ডিজিটাল টেলিফোন এডিএসএল নেটের সঙ্গে প্রতিযোগিতার মাধ্যমে এগিয়ে যাচ্ছে জি ফোন সার্ভিস।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, সিলেটে বিটিসিএলের জি ফোন সার্ভিসের সংযোগ নিতে সিলেট মহানগরীতে ব্যাপক সাড়া পাওয়া গেছে। অত্যাধুনিক হাইস্পিড সম্পন্ন ওয়াইফাই নেটওয়ার্কের মাধ্যমে গ্রাহক ডিস, তার ছাড়া স্মার্ট টেলিভিশন, কম্পিউটার, ফোন সার্ভিস পাওয়া যাচ্ছে। এই সুবিধার মধ্য দিয়ে নেটওয়ার্কিং সম্পর্কিত যাবতীয় কাজ করা যায়। এখন পর্যন্ত ১৬৫ জন নতুন গ্রাহক জি ফোনের সংযোগ গ্রহণ করেছেন। এতে ক্রমান্বয়ে জি ফোনের গ্রাহক বৃদ্ধি পাচ্ছে। পূর্বে নির্ধারিত ফি ৭০০ টাকা জমা দিয়ে ফোন সংযোগ নিতে হতো। বর্তমানে মুজিব বর্ষ উপলক্ষে সম্পূর্ণ ফ্রি সংযোগ দেয়া হচ্ছে। ডিজিটাল জি ফোনের মাধ্যমে সরকার জনগণকে বিপুল সার্ভিস সুবিধা দিচ্ছে। সুবিধাসমূহের মধ্যে ইন্টারনেট, ভয়েস ও ভিডিও রয়েছে। প্রতি মাসে ৩৫০ টাকায় ৫ এমবিপিএস, ৭০০ টাকায় ১০ এমবিপিএস এবং ১ হাজার ২০০ টাকায় ২০ এমবিপিএস স্পিডে ইন্টারনেট ব্যবহার করতে পারবে গ্রাহকরা। বর্তমানে মুজিব বর্ষ উপলক্ষে টেলিফোনের মাসিক সার্ভিস চার্জ ফ্রি করে দেয়া হয়েছে। টিএন্ডটি টু মোবাইলে প্রতি মিনিট কলরেট ৩৯ পয়সা নির্ধারণ করা হয়েছে।

সিলেটে প্রচলিত ৭১ টেলিফোন কোডের গ্রাহকরা জি-ফোনের সুবিধায় আসতে পারবেন। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছেন ওই কোডের টেলিফোন গ্রাহকদেরকে পর্যায়ক্রমে আপডেট সার্ভিসের আওতায় নিয়ে আসা হবে। বঙ্গবন্ধু স্যাটেলাইটে আগামীতে যুক্ত হবে বিটিসিএল। বিষয়টি এখন প্রক্রিয়াধীন রয়েছে। স্যাটেলাইটে যুক্ত হলে জি ফোনের সুবিধার আওতাধীন সকল গ্রাহক বিশ্বের সব দেশের চ্যানেল উপভোগ করতে পারবেন বলে জানান সিলেট বিটিসিএলের বিভাগীয় কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক সুইচ (পিএন্ডআই) প্রকৌশলী মোহন কুমার পন্ডিত। এ ব্যাপারে বিটিসিএল’র প্রকৌশলী(ইমারত)এজাজুল হক এজাজ বলেন, সিলেটে জি ফোনের গ্রাহক চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কিন্তু এক্সটার্নাল নেটওয়ার্কে কোন কোন এলাকায় ধীর গতিতে চলছে। সেজন্য তিনি দ্রুত গতির আওতায় আনতে সংশ্লিষ্ট প্রকল্পে বিষয়টি যুক্ত করেছেন। তিনি বলেন, নেটওয়ার্ক এক্সটেনশন প্রকল্প দ্রুত সফলভাবে সম্পাদন করতে সংশ্লিষ্টদের তাগিদ দেয়া হয়েছে। এছাড়া সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, জি ফোন সার্ভিসে বর্তমানে সংযুক্ত টেলিফোন কোড ০৮২১ নম্বরটি পর্যায়ক্রম উঠে গিয়ে জাতীয় ফোন কোড ০২ হয়ে যাবে। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান