সুইসাইড নোটে শিক্ষিকাকে দায়ী করে স্কুল ছাত্রীর আত্মহত্যা

রাজধানীর শাহজাহানপুরে শহীদ ফারুক ইকবাল বালিকা উচ্চ বিদ্যালয়ের সুমাইয়া আক্তার মালিহা (১৪) নামে এক দশম শ্রেণির ছাত্রী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে।

ওই শিক্ষার্থীর আত্মহত্যার ঘটনায় স্কুলের এক শিক্ষিকাকে আটক করেছে পুলিশ।

বুধবার (২৫ জুলাই) তার বিরুদ্ধে একদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

গত মঙ্গলবার (২৪ জুলাই) রাত সাড়ে ১২টায় মালিহার মৃতদেহ উদ্ধারের সময় তার লেখা একটি সুইসাইড নোট উদ্ধার করে শাহজাহানপুর থানা পুলিশ। ওই সুইসাইড নোটের সূত্র ধরেই শিক্ষিকা রিমি আক্তারকে গ্রেফতার করা হয়েছে বলে জানায় পুলিশ।

পরিবার সূত্রে জানা গেছে, শিক্ষিকা রিমি আক্তারের সঙ্গে অভিমান করেই আত্মহত্যা করেছে মালহা। মৃত্যুর আগে সে ওই শিক্ষিকাকে দায়ী করে একটি চিরকুট (সুইসাইড নোট) লিখে গেছে।

সুইসাইড নোটে মালিহা লিখে, ‘আমার সুইসাইড করার একমাত্র কারণ রিমি ম্যাডাম। আমাকে দেখে তার জেদ কমানোর জন্য সে অযথা পরীক্ষার সময় খাতা নিয়েছে। আর পরীক্ষা কম নম্বর দিয়েছে। তোমরা যদি পার ম্যাডামকে মানসিক চিকিৎসা দাও, ম্যানটাল হাসপাতালে পাঠাও। ম্যাডাম আমাকে অভিশাপ দিয়েছে। আমার ভালো রেজাল্ট খারাপ হয়েছে।’

মালিহার চাচাতো ভাই আলমগীর জানান, মালিহার বাবার আলী ভূঁইয়া পরিবার নিয়ে ২৭৬/বি গুলবাগে বকুল ভিলার ৬ তলায় থাকতেন। মঙ্গলবার রাত ১০টার দিকে মালিহা ওই বাসায় নিজের রুমের দরজা বন্ধ করে ফ্যানের সঙ্গে গলায় ওড়না পেঁচিয়ে আত্মহত্যা করে।

এ বিষয়ে শাজাহানপুর থানার উপ-পরিদর্শক (এসআই) মো. মনিরুজ্জামান বলেন, ‘পরিবারের দেয়া খবরে গিয়ে ফ্যানের সঙ্গে গলায় ওড়না পেঁচানো ওই ছাত্রীর ঝুলন্ত মরদেহ পাই। পরে মরদেহ উদ্ধার ও সুরতহাল শেষে বুধবার সকালে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়। সুইসাইড নোট পাওয়ার পর আত্মহত্যার প্ররোচনা অভিযোগে একটি মামলা গ্রহণ করা হয়েছে।’

শাহজাহানপুর থানার ওসি শফিকুল ইসলাম বলেন, মেয়ের বাবার দায়ের করা আত্মহত্যার প্ররোচনার মামলায় শিক্ষিকা রিমি আক্তারকে গ্রেফতার করা হয়েছে। বুধবার আদালতে নেয়ার পর এক দিনের রিমান্ড মঞ্জুর করেছেন। শিক্ষিকাকে জিজ্ঞাসাবাদ চলছে, তদন্ত চলমান।

আজকের বাজার/আরআইএস