সুস্বাদু চিকেন বল রেসিপি

দারুন স্বাদের চিকেন বল কার না পছন্দ। বাচ্চাদের বিশেষ পছন্দের এই খাবারটি বাসায় তৈরি করে খাওয়াতে পারেন। আসুন তাহলে দেখে নেই চিকেন বল কিভাবে তৈরি করতে হয়।

উপকরন –

১. চিকেন কিমা- ১ কাপ
২. ডিম- ১টি
৩. লবন স্বাদমত
৪. টেস্টিং সল্ট- স্বাদমত
৫. ময়দা- ২ চা চা
৬. কর্নফ্লালাওয়ার – ২ চা চা
৭. কাচা মরিচ বাটা- ৬ টি
৮. গোল মরিচের গুড়া- ১ চা চা
৯. লেবুর রস – ১ টে চা
১০. চিনি- ১/২ চা চা
১১. আদা, রসুন পেস্ট – ১ চা চা
১২. টমেটো সস – ১ টে চা (ইচ্ছা)
১৩. তেল ভাজার জন্য পরিমান মত

প্রণালী –

একটি পাত্রে চিকেন কিমা নিয়ে তাতে একে একে আদা, রসুন, লবন, লেবুর রস, চিনি, টেস্টিং সল্ট, সস, কাচামরিচ বাটা, গোলমরিচ গুরো নিয়ে ভালো ভাবে মাখাতে হবে।

ডিম ভালো ভাবে ফেটিয়ে নিয়ে কিমায় মিশিয়ে নিতে হবে। সব শেষে ময়দা ও কর্ন ফ্লাওয়ার মিশিয়ে নিতে হবে। কিমা টা একটু আঠালো ধরনের হবে, কিন্তু চিন্তার কিছু নেই।

একটি পাত্রে পানি ফুটিয়ে নিন। হাতে একটু তেল মাখিয়ে নিয়ে একটু কিমা নিতে হবে। হাতের মুঠোয় নিয়ে চেপে নিলে দেখবেন ছোট বলের আকৃতিতে কিমাটা বেড়িয়ে এসেছে, তারপর একটি ছোট চামচে একটু তেল দিয়ে বলটা কেটে নিতে হবে। এরপর আগে থেকে চুলায় ফুটতে থাকা পানিতে ছেড়ে দিতে হবে।

এভাবে সব গুলো বল বানিয়ে ফুটতে থাকা পানিতে ছাড়তে হবে। বল গুলো নিজ থেকেই একটু ফুলে ভেসে উঠবে। বল গুলো একটু নেড়ে দিবেন। ১০ মিনিট পর চেক করতে হবে যে বল গুলো সেদ্ধ হয়েছে কিনা। সেদ্ধ না হলে আরো ৪/৫ মিনিট রেখে দিন। ছিদ্র যুক্ত চামুচের সাহায্যে বল গুলো উঠিয়ে বরফ দেয়া ঠান্ডা পানিতে ছেড়ে দিতে হবে। ১০ মিনিট এভাবেই থাকবে।

এরপর পানি থেকে তুলে চালনিতে রেখে পানি ঝরিয়ে নিতে হবে। চুলায় প্যানে তেল দিয়ে ভালো ভাবে গরম করে নিয়ে, তাতে বল গুলো হালকা রঙ ধরিয়ে ভেজে তুলতে হবে।
দেখুন তো স্পন্জি হয়েছে কিনা চিকেন বল গুলো??

এরপর কাঠিতে গেথে চিলি সসের সাথে গরম গরম পরিবেশন করুন সিপির স্বাদে মজাদার চিকেন বল।