সূচকের উত্থানে লেনদেন শেষ

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এ উত্থানের ফলে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫ হাজার পয়েন্টে অতিক্রম করেছে। ডিএসইর এই সূচকটি দুই মাস পর আবার ৫ হাজার পয়েন্ট অতিক্রম করেছে। সূচকের সঙ্গে বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫০২৪ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি ২ মাস ৬ দিন বা ৪৭ কার্যদিবস পর ৫ হাজার পয়েন্ট অতিক্রম করল। এর আগে চলতি বছরের ২৮ সেপ্টেম্বর সূচকটি ৫ হাজার ৩ পয়েন্টে অবস্থান করছিল। পরের দিন অর্থাৎ ২৯ সেপ্টেম্বর সূচকটি কমে ৫ হাজার পয়েন্টে নিচে নেমে যায়। এরপর দীর্ঘ দুই মাস ৬ দিন সূচকটি ৫ হাজার পয়েন্টের নিচেই ঘুরাফিরা করছিল। সূচকটি বাড়ার ফলে ৫ হাজার পয়েন্ট অতিক্রম করতে সক্ষম হয়েছে।

আর ডিএসই শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৫০ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৪৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৪টির, দর কমেছে ১২০টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৮০টির।

ডিএসইতে ৮৪৮ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২১ কোটি ১৭ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৮২২ কোটি ৬৩ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৬১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪৪২৪ পয়েন্টে।

দিনভর সিএসইতে হাত বদল হওয়া ২৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৫টির, কমেছে ৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির দর। আজ সিএসইতে ২৪ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।