সূচকের উত্থানে লেনদেন শেষ

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে । একইসঙ্গে বেড়েছে টাকার পরিমাণে লেনদেনও। ডিএসইতে আজকের লেনদন এক মাসের মধ্যে সর্বোচ্চ। তবে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫১১৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৮২ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮১৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৫৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩০ টির, দর কমেছে ১৪৬ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৮০টির।

ডিএসইতে ১ হাজার ১৩৭ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২৭৭ কোটি ০২ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৮৬০ কোটি ৩২ লাখ টাকার। ডিএসইতে সোমবারের লেনদেন ১ মাস ৫ দিন বা ২৫ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ। এর আগে নভেম্বর মাসের আজকের চেয়ে বেশি লেনদেন হয়েছিল। ওই দিন লেনদেন হয়েছিল ১ হাজার ১৯৭ কোটি ৭২ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৪৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৭৩৮ পয়েন্টে।

দিনভর সিএসইতে হাত বদল হওয়া ২৬১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৭টির, কমেছে ৯৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির দর। আজ সিএসইতে ২৮ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।