সূচকের পতনে লেনদেন শেষ

সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। একই সাথে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও কমেছে। লেনদেন কমে সাত মাসের মধ্যে সবনিম্ন পর্যায়ে চলে এসেছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৯০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩৮৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২২২ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৫৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৩ টির, দর কমেছে ২১৯টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১০১ টির।

ডিএসই ৪৬৭ কোটি ৮ লাখ টাকার লেনদেন হয়েছে। ডিএসইতে আজকের লেনদেন ছয় মাস ২৩ দিন বা ১৪০ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন। এর আগে আগের বছরের ২৯ জুলাই আজকের চেয়ে কম লেনদেন হয়েছিল। ওই দিন লেনদেন হয়েছিল ৩৯৯ কোটি ৫২ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৫৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৫৬৪ পয়েন্টে। সিএসইতে আজ ১৮৬টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে।

এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৬টির দর বেড়েছে, কমেছে ১২২টির আর ৩৮টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৪১ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।