সূচকের পতন দিয়ে শেষ হলো সপ্তাহের শেষ কার্যদিবস

আজ বৃহস্পতিবার (৫ মার্চ) সপ্তাহের শেষ কার্যদিবস। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শেষ হয়েছে সূচকের পতনে। লেনদেনের শুরুতে উত্থান-পতন থাকলেও দেড় ঘন্টাপর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে।

দিন শেষে ডিএসইতে লেনদেন কমেছে ৯৫ কোটি ৫২ লাখ ৯৬ হাজার টাকা। ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৩৮৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১০১৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪৬২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৫টির, কমেছে ২১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪১৫ কোটি ১৩ লাখ ৮৯ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৫৬ পয়েন্ট কমে অবস্থান করে ৪৪০৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট কমে অবস্থান করে ১০২৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করে ১৪৭০ পয়ন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৫১০ কোটি ৬৬ লাখ ৮৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৯৫ কোটি ৫২ লাখ ৯৬ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৫১ পয়েন্ট কমে অবস্থান করছে ৮ হাজার ১২৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৩টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬২টির, কমেছে ১৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ১৬ কোটি ১৪ লাখ ৫৯ হাজার টাকা। তথ্যসূত্র – শেয়ারবাজার নিউজ।

আজকের বাজার/এ.এ