সূচকের বড় পতনে লেনদেন শেষ

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন  সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর ও টাকা পরিমাণে লেনদেন।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ১৪২ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি কমে ১০ মাস ২৩দিন বা ২১১ কার্যদিবস আগের অবস্থানে নেমেছে। এর আগে ২০২১ সালের ২৯ জুন সূচকটি আজকের চেয়ে কম অর্থাৎ ৬ হাজার ০৪২ পয়েন্টে অবস্থান করছিল।

আর ডিএসই শরিয়াহ সূচক ২১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৬১ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৩৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ২৭৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৬৮ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১ টির, দর কমেছে ৩৪৫টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৩ টির।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬৮২ কোটি ২১ লাখ টাকার। যা আগের কার্যদিবস থেকে ১৩ কোটি ৩৩ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৬৬৮ কোটি ৮৮ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৮২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৭ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬টির, কমেছে ২৩৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দর। সিএসইতে ১৭ কোটি ০৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।