সূচকের বড় পতনে লেনদেন শেষ

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে। এ নিয়ে টানা ছয় কার্যদিবস পতন হয়েছে বাজারে। একই সাথে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও কমেছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ৯৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৫২৫ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬৭৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৭৪ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৩ টির, দর কমেছে ৩২৪ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৭ টির।

ডিএসইতে এক হাজার ৩৯৩ কোটি ৮৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২৬১ কোটি ৫৪ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৬৫৫ কোটি ৩৭ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৭৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২০ হাজার ৭৪৮ পয়েন্টে। সিএসইতে ৩০৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে।

এসব প্রতিষ্ঠানের মধ্যে ৪৫টির দর বেড়েছে, কমেছে ২৫০টির আর ১২টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৭৪ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।