সূচক ও লেনদেনের উত্থানে সপ্তাহ শুরু

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। সূচকের সাঙ্গে টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে। তবে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দিনভর ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৫৮৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৫৬ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৬৫ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৫৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২২ টির, দর কমেছে ১৩৩ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১০০টির।

ডিএসইতে ৮৭৪ কোটি ৫৯ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১৬৭ কোটি ৫ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৭০৭ কোটি ৫৪ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২২৯.৪৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ২০৫.৮৫ পয়েন্টে।

সিএসইতে ২৩৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৯৫টির দর বেড়েছে, কমেছে ৮১টির আর ৫৭টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৬২ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।